নাভিকুণ্ড থেকে উঠেছে হলদে শ্বাস
চোখের কোনে জমানো স্বপ্ন বাষ্প-রোদ
নখের ডগায় চুমু খেয়ে গেছে সোনালি সন্তাপ
ইচ্ছেরা নিয়েছে নৈমিত্তিক ছুটি আকস্মিক।


ঘাসের বুকে বাঁধা বালুঘর
ধুলট লজ্জার আবরণ ঢুলুঢুলু
শরীরের বিভাবরী ধনুক ছিলা টানে
লক্ষ্য ওপারের শিকার পিপীলিকা।


রাতের অন্ধকার থেকে আঁধার বিয়োগ
আলোর দরজা খুলে রোদের বানভাসি
ফানুশে ভেলায় পাল তুলে রোদ-জলে  
কুয়াশা থেকে ঋণ আশার দস্তাবেজ ।।