কি অস্থির প্রতিটি প্রত্যয়ই ভোর!
কি অদম্য বানভাসি উচ্ছলতা!
বুকের ভিতর থেকে উড়ে যায় কাকভোর বুনোহাঁস
নিম্নজ্জিত মনের ফোমের অন্তহীন গহিনে ডুবে মরা,
নিরাশ্রয়ই খসা তারা,তবুও সচল।
উল্কারা পোড়ায় ভেজা জাঁদরেল ঘুমঘোর
উথাল পাথাল ঢেউ গুলি জলস্তম্ভের উপরে দাড়িয়ে,
চন্দ্রতাপে আরো ফুলে ওঠে গণেশ পেট।
মুখ জুড়ে নেই কোনো আর্দ্রতা আবেশ
রৌদ্রজল টানে আক্ষরিক দৃঢ়তা
শরীরের ব্যঞ্জন শোনে আগুনের ডাক
মৃত্যুর উপত্যকা দিয়ে হাঁটি আর আমার আঙ্গুল
ছুঁয়ে চলে যায় নিরঙ্কুর প্রাণ।
প্রতিটি স্বপ্নভঙ্গে ছেঁড়ে ইচ্ছের সুতো জাল,
তবুও জেগে উঠি নতুন বিশ্বাসে আগামীর আলোকিত ভোরে
যদি সমস্ত শরীর জুড়ে আলোর সূর্য হাসে ।।