1-পেট-মনের খিদে


চারিদিকে পর্দা র আড়ালে কুকুরের খিদে
শরীর মন সব শুকিয়ে কাঠ
হাজার বছরের হাওয়ায় ছোঁড়া মুষ্টিবদ্ধ সংগ্রাম
                দৃঢ় প্রত্যয়
                ধুসর
                অতীত ।
স্বভাবের নষ্ট চামড়ার গায়ে অমরত্বের
শক্ত দেওয়াল গেঁথেছে লোভের লেলিহান শিখা
                অতলান্তিক খিদে
                পেটের
                মনের ।।


2-নোনা জল লেহন


তৃষ্ণার্ত মরু বুকে এক ফোঁটা জল চেয়ে
চোখের কোন বেয়ে নেমে এলো এক নদী নুনজল
হা ভগবান বেহায়া জিভ সেটাই চাটছিল সানন্দে ।।


3-মাছরাঙ্গার মুখে মাৎস্যন্যায়


মাছরাঙ্গার রক্তমুখে মাৎস্যন্যায়ের আগাম সন্দেশ
তন্দুরে পোড়ানো হল কচুকাটা ভবিষ্যৎ
শ্রেণী পিরামিড চিপটান হল
শব কাঁধে নিয়ে ছায়াসিঁড়ি বেয়ে আকাশ ছোঁয়া যায়
শকুনের উল্লাস ভরা নবান্নের ।।


4- কাঠঠোকরার মুখে চাঁদ


বুড়ো চন্দ্র টার প্রদিপদ শুক্ল পঞ্চমী
কাঠঠোকরার মুখে
চাঁদ ওঠে আবার ডুবে যায়
ও চাঁদে কোনো লিপ্সা নেই
জোছনার রঙ্গিন জলে ডুব স্নান করলেও
গায়ের ময়লা দূর হয় না ।।