ক্রুশকাঠের পিনের সোহাগে,
বেঁচে থাকে প্রতিটি দিনের পাগলপন।
হৈ হৈ রই রই পাগলামি নিয়ে গেছে সুখের নিঝুম বাতি
পাগল কে নয়?
মস্তিষ্ক কুঠরি, জীবনের সচল সলতে জুড়ে
লেখা আছে পাগলের সফরনামা।
কেউ সখের পাগল, কেউ স্বভাব পাগল,
কেউ সত্যি পাগল, আপন ভোলা।
মাত্রার ফারাকে পাগলামি পায় চিহ্নের খোলা বুক
নাটকে যাত্রাপথে বৃত্তের বলয় বরাবর ঘোরে
পাগলের গুজারিশ-‘না পাওয়ার হাপিত্যেশ’।।