সুখ! এ কিসের সুখ?
নুরুনের মেদ হীন ঘেমো গায়ে
লজ্জার বসন খোলা,
চেটে যায় গুঁড় চাটা রসের মাছি!
বাকি পতঙ্গ ঘুমহীন ওতপেতে বসে
জিভের লোভজলে ভরা জোয়ার মরা নদী
সুযোগ সন্ধানী চোখ খোঁজে লজ্জার সুখ!
ধিক!ধিক!ধিক! এ কিসের সুখ?


সুখ! এ কিসের সুখ?
সারাদিন মাঠ,ঘাট, বাজারে
সৃষ্টিতে গতরের ক্লান্তি মাখা,
উনুন তবেই চলে শরীরের আঁচে
ঘরে ফিরলে পোলা টাও ঘ্যান-ঘ্যান করে,
বুকের দুধ খোঁজে!
বিছানায় ভাতারের শরীরের খিদে,
ছিঁড়ে খায় প্রাণ হীন লজ্জার বুক! কষ্টের বিবর্ণ মুখ!
ধিক!ধিক!ধিক! এ কিসের সুখ?


সুখ! এ কিসের সুখ?
নুরুনের পেটে আসে কন্যাবীজ
আরেক টা নুরুনের জীবন পথ প্রশস্ত মাকড়-জাল
ভয়ে কাঁদে মায়ের বুক, সদা ধুক-পুক
কি লাভ ভয়ঘরে বেঁচে থেকে!
সুরক্ষা বলয় ঢিলে ঢালা, ছিঁড়ে খাবে
চিল, শকুন, হায়নার দল।
দিনের আলো তেও রঙচটা আঁধারের দুঃখ
ধিক!ধিক!ধিক! এ কিসের সুখ?