এক এক টা পাঁজড় খুঁড়ে রাত্রির অন্ধকার মিশেল
শূন্য গর্ভে শামুকের সঙ্গম ক্লান্তি
প্রাচীর যারা তুলে ছিল মহেঞ্জোদারোয়
ইটের ফোঁকরে লেখা আছে মৃত রক্তের দাগ।


এক একটা জলোচ্ছ্বাস নাগরিক ক্ষয় বোধ
প্রত্নতাত্ত্বিক হাড় গোড় গুলোতে কার্বন চৌহুদ্দি
আরও খুঁড়তে খুঁড়তে জন্ম লগ্নে পৌঁছে যাওয়া
শিকড় বাকড়, খুলি, কঙ্কাল তারপর সমস্ত
এলাকা জুড়ে অন্ধকার, অসংখ্য মৃতসভ্যতা খুপরি।।