স্লেটের দিন গুলোই বড় ভাল ছিল
ইচ্ছে মত লেখা যেত মোছা যেত
এখন যতই লিখি সাবধানে
মনে হয় ভুল কিছু রয়ে যায়
ভুলের মধ্যে ভুল
এই ভাবে পেন্সিলের রূপ বদল ভাষা বদলে
আমার আঙ্গুল বেড়ে ওঠে।


আজকাল রাস্তার হোডিং গুলো
আমারই মত কারোর কলমের মিথ্যাকথন
অথচ স্লেটে স্লেটে কোলকাতার তিনশ বছরের
দাগ খুঁজে পাই নি কখনো।