ঘুম থেকে উঠে একটা বিস্কুটের বৃত্ত
কিংবা একটা পানসে লিকার সকাল
এর পর থেকে পাতায় পাতায় আগুন লাগার মত
ঘড়ির কাঁটা আর আমার জিভ পাল্লা দেয়
ছুটতে থাকি কতগুলো চোখের পিছে
রোদ চশমার পিছে
ছায়ার পিছে
একেএকে ঝুলে যেতে দেখি ঝুলন্ত বিভব
পূরণ আর অপূরণ এর ভৌতবিজ্ঞান
প্রতিটি পিটুইটারি পাকদণ্ডি বোঝে
বোঝে স্ব অ-স্ব মাংসের গন্ধ
আমার ঝুরো-হাতের বিকেন্দ্রীভূত দশদশা
পুরোটাই জোট সরকারের সমঝোতার মতো
আলোর সাথে সাথে
অন্ধকারের কোরাস গাইতে হচ্ছে সর্বদা।