শঙ্খধ্বনি, ক'দিন আগে আপনার 'দুটি পজেটিভ দুটি নেগেটিভ' শিরোনামের আলোচনামূলক লেখাটি আমি পড়েছি। তার উত্তর মন্তব্যের আকারে দেয়ার প্ল্যান ছিলো। কিন্তু দেখা যাচ্ছে আপনার বক্তব্যকে সাপোর্ট দেয়া একটি মন্তব্য ছাড়া বাকি সব মন্তব্য এখান থেকে মুছে ফেলা হয়েছে। কেন মুছে ফেলা হয়েছে সেটা আপনি হয়তো ভালো বলতে পারবেন। আপনার বক্তব্যের পক্ষে-বিপক্ষে কে কি মন্তব্য দেয় জানার আগ্রহ ছিলো আমার। যাক, মুছে ফেলার পরও মন্তব্যের রেকর্ড থাকে বলে অন্যদের মন্তব্যগুলোও পড়তে পেরেছি একটু কায়দা করে। আমার মন্তব্যও যেন মুছে দেয়া না হয় তাই সেখানে মন্তব্য হিসেবে না দিয়ে আলাদা আলোচনা হিসেবে প্রকাশ করছি। এছাড়া মন্তব্য হিসেবে লেখার সাইজও একটু বড় হয়ে গেছে বলা যায়।


এই সাইট সম্পর্কে কোনো অভিযোগ থাকলে এডমিন হিসেবে তার জবাব দেয়ার এবং প্রয়োজনমতো সমাধান করার দায়িত্ব আমার। যেহেতু আপনার এই লেখায়ও সাইটের নেতিবাচক দিক সম্পর্কে কিছু উল্লেখ আছে, তাই আগ্রহী সব পাঠকের জন্যই আমার পক্ষ থেকে আপনার উল্লেখিত পয়েন্ট দু'টির উত্তর দেয়া দরকার মনে করছি। এক্ষেত্রে উল্লেখ্য যে সাইট সম্পর্কে কোনো অভিযোগ থাকলে তা আগে সরাসরি ইমেইলের মাধ্যমে জানানোর কথা। আপনি যেসব খারাপ দিকের উল্লেখ করেছেন এখানে, তার সমাধানের জন্য কখনও সরাসরি ইমেইল পাঠিয়েছেন কি ইতিপূর্বে? আমি আপনার নাম বা ইমেইল এড্রেস দিয়ে সার্চ করে তেমন কোনো ইমেইল খুঁজে পেলাম না!


যাক, সরাসরি আপনার উল্লেখিত পয়েন্টগুলোতে আসি। আপনার পয়েন্টগুলো হচ্ছে:


১) ব্যাপকহারে স্বজনপোষণ হয়। চল্লিশ পঞ্চাশ জন কবিদের একটা গোষ্ঠী কেবল নিজেদের কবিতাতেই পরস্পর পরস্পর মন্তব্য করেন। বাকি যাদের কবিতায় মন্তব্য পড়ে না তাদের মধ্যে অনেকেই অনেক ভালো লেখেন। দ্বিতীয় ধরনের স্বজনপোষণ লেখা ব্যান করার ক্ষেত্রে― মডারেটররা এবং এডিটররা এটা ভালো জানেন।


২) ওয়েবসাইটে প্রচুর বিজ্ঞাপন দেখায়। প্রচুর ইনকাম নিশ্চিত হয়। কিছু শতাংশ(১০% অন্তত) এখানকার কবিদের ট‍্যালেন্ট ডেভেলপমেন্টে ব্যয় করা উচিত ছিল। নিষ্ঠুর ব‍্যবসায়ী মনোবৃত্তি খুবই খারাপ। কবিদের কন্টেন্ট ইউজ করে টাকা কামাচ্ছে অথচ তাদের জন্য কিছুই নেই। অন্তত পক্ষে মাসে একজন খ্যাতনামা কবির সাক্ষাৎকার তো প্রকাশ করতে পারে। যা থেকে সকলেই শিখবেন। এর বাইরেও সমাজ সেবা― বিশেষত গরীবদের শিক্ষার ব্যাপারে কিছু করা যেতে পারে।


আমার উত্তর:


১) স্বজনপোষণ


এখানে দু'টি দিকের উল্লেখ করেছেন আপনি। প্রথমত:, মন্তব্যের ক্ষেত্রে স্বজনপোষণ। দ্বিতীয়ত মোডারেশনে স্বজনপোষণ।


মন্তব্য লেখা না লেখা পুরোটাই পাঠকের ওপর নির্ভরশীল। সাইটের পক্ষ থেকে আলাদাভাবে কিছু করার দায়বদ্ধতা দেখি না এখানে। সবাই সাধারণত: তাদের পছন্দের কিছু সদস্যের কবিতা পড়ে তাতেই মন্তব্য করতে ভালোবাসে। যেমন আপনি নিজেই ২ বছর ৮ মাস যাবত এই সাইটের সদস্য। অথচ এতোদিনে কেবল ৩৭ জন সদস্যের লেখায় ১১৮টি মন্তব্য করেছেন, যেখানে আমাদের সদস্যদের সংখ্যা ১০ হাজারের ওপর। আপনাকে বা অন্য কোনো সদস্যকে বাকি সবার লেখায় মন্তব্য দেয়ার জন্য আমরা বাধ্য করতে পারি না।


মোডারেশনে স্বজনপোষণ গুরুতর অভিযোগ। লেখা ব্যান করার ক্ষেত্রে কোথাও এমন কোনো অনৈতিক কাজ চোখে পড়লে সদস্য হিসেবে আপনার দায়িত্ব সরাসরি আমাকে তা জানানো। এজন্য যোগাযোগ পাতা থেকে ইমেইল করতে পারেন। তবে ফেসবুকের পেজে গিয়ে মেসেজ জমা দিলে আরও তাড়াতাড়ি দেখার সুযোগ হবে আমার। ফেসবুক পেজের লিঙ্ক আমাদের ওয়েবসাইটের একেবারে ওপরদিকেই পাবেন। মোডারেটরদের দল-মত-ধর্ম-দেশ বা অন্য কোনো দিক দেখে বাছাই করা হয়নি। সাধারণত: সদস্যদের মধ্যে লম্বা সময় আসরে সক্রিয় আছেন যারা তাদের থেকে নেয়া হয়েছে। ফলে তাদের মধ্যে সব দেশের সব ধর্মের সব মতের লোকই আছেন। এছাড়া কেউ নিজের পছন্দমতো যার তার লেখা যেন ব্যান করতে না পারে সেজন্য সাইটের কোডিং এভাবে করা হয়েছে যেন কমপক্ষে তিনজন মোডারেটর একমত হয়ে ব্যান করতে বললে তবেই লেখা ব্যান হয়। এছাড়া সরাসরি একক সিদ্ধান্তে ব্যান করার অধিকার আমি সহ মাত্র তিনজন এডমিনের আছে। শুধুমাত্র আসরের কোনো নীতিমালা সুস্পষ্টভাবে লঙ্ঘিত হলে তবেই সেই লেখা ব্যান করা হয়।


মোডারেটরের দায়িত্ব পালনের চেয়ে তাদের দোষ ধরা সহজ কাজ। অন্যের দোষ ধরার তুলনায় নিজেও সে দায়িত্ব কিভাবে পালন করেন তা দেখার জন্যই আজ থেকে আপনাকেও মোডারেটর করে দেয়া হলো। আশা করি আসরের সব নিয়ম ঠিকমতো পড়ে সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবেন।


২) সাইটের আয় বিষয়ক অভিযোগ


বোঝাই যাচ্ছে সাইটের এড থেকে কি পরিমাণ আয় হয়, আর এই সাইটের ডেভেলপমেন্ট ও মেইনটেনেন্সের পিছনে কি পরিমাণ খরচ হয় সে সম্পর্কে সঠিক কোনো ধারণা না থাকায় অনুমান প্রসূত এই অভিযোগটি করেছেন। আপনি কি কখনও খেয়াল করেছেন যে অর্থাভাবে এক সময়ের অনেক পপুলার ব্লগিং ওয়েবসাইটই আজ বন্ধ? ব্যবসায়িক দৃষ্টিভঙ্গি থেকে কোনো প্রজেক্টে ব্যয়ের তুলনায় আয় বেশি হলে তবেই তা চালিয়ে যাওয়া বাস্তবসম্মত। সে হিসেবে এই ওয়েবসাইটও এখন পর্যন্ত একটি লস-প্রজেক্ট। যুক্তরাষ্ট্রের আধুনিক মানসম্পন্ন উচ্চক্ষমতার ডাটাসেন্টারে পুরো নিজস্ব সার্ভার মেইনটেইন করা হয় এই ওয়েবসাইটের জন্য। (যার সুবিধা সাইটের স্পিড থেকে নিয়ে অনেক ক্ষেত্রেই আপনারা পাচ্ছেন।) সে খরচের মূল একটা অংশ বর্তমানে ওঠে আসছে এডের আয় থেকে, পুরোটা নয়। এছাড়া প্রোগ্রামার হিসেবে যুক্তরাষ্ট্রে আমি ঘণ্টাপ্রতি যে পরিমাণ আয় করি, তার হিসেবে এই সাইট তৈরি থেকে নিয়ে নিয়মিত তাকে আপডেট ও পরিচালনা করার পুরোটাই এখন পর্যন্ত বেগার খাটা। তা না করে এই সময়টা আমি অন্য যেকোনো ফ্রিল্যান্স প্রজেক্টে ব্যয় করলেও অর্থনৈতিকভাবে লাভবান হতে পারতাম। ভবিষ্যতে এই সাইট থেকে যদি লাভজনক আয় হয়েও থাকে, তারপরও গত ১১ বছরের শ্রম ও অর্থের মূল্য ফেরত আসতে আরও সময় লাগবে।  তবে এ নিয়ে এপর্যন্ত মাথাব্যথা নেই, কারণ এই সাইটের আয়ের ওপর আমি নির্ভরশীল না। এই সাইট নিজস্ব শখের বশে তৈরি। যেদিন এই শখ আর থাকবে না, অথবা আপনার মতো কারও বিরূপ মন্তব্য পড়ে মনে হবে কেন এসব ঝামেলা মাথায় নেয়া, তখন এই সাইটও হয়তো আর থাকবে না।


তবে যতোদিন পর্যন্ত এই সাইট চালু আছে, ততোদিন অর্থ দিয়ে হোক বা শ্রম দিয়ে, সাইটের সদস্যদের কবিতার লেখার উন্নয়নে কিছু করার আগ্রহ আছে। (যদিও সাইটের লক্ষ্য ও উদ্দেশ্য সবার কবিতা প্রকাশ ও প্রচার করা, কবি হিসেবে তাদের মান যাচাই বা উন্নয়ন না।) ইতিপূর্বে সাইটের পক্ষ থেকে নিজস্ব খরচে কবিতার বই প্রকাশ করেছি (শতরূপে ভালোবাসা), ভবিষ্যতেও আরও বই প্রকাশের ইচ্ছে আছে। এই সাইটকে কেন্দ্র করে শুধুমাত্র আমি না, অন্য অনেকেই নানারকম সম্মেলন, মিলনমেলা ও কবিতার আড্ডার আয়োজন করছেন। এতে করেও একটা কমিউনিটি তৈরি হচ্ছে কবিদের। পারস্পরিক আলোচনায় সমৃদ্ধ হচ্ছেন প্রত্যেকেই। লেখালেখির উন্নতিতেও তার ছাপ পড়ছে। ব্যক্তিগতভাবে আমি যেহেতু প্রোগ্রামার, তাই আমার প্রোগ্রামিং-এর দক্ষতাটাকেও কাজে লাগানোর চেষ্টা করেছি সাইটের নানা ফিচারে। প্রত্যেকের মতামতের ওপর ভিত্তি করেই নিয়মিত সাইটের বিভিন্ন ফিচার আপডেট করি যেন তা সদস্যদের জন্য আরও বেশি উপযোগী হয়। এসব ফিচার আপনি অন্য আর একটা ওয়েবসাইটেও খুঁজে পাবেন না। এখন আপনার নিজেরও যদি মতামত থাকে যে কিভাবে কবিদের উন্নয়নে ভূমিকা রাখা যায়, তবে তা আমাদের সাথে শেয়ার করতে পারেন। বাস্তবসম্মত মনে হলে, এবং সাইটের পক্ষ থেকে করা সম্ভব হলে তা না করার কারণ দেখছি না। ক্ষেত্র বিশেষে অর্থ ব্যয় করার চেয়ে সময় ব্যয় করা বেশি কঠিন। অর্থ থাকলেও সময়ের অভাবে অনেক কাজ হয় না। যেমন আপনার প্রস্তাবিত খ্যাতনামা কবিদের সাক্ষাৎকার নেয়া। আমি নিজে দেশে থাকি না। সাইটের মাধ্যমে কাউকে সময় বা শ্রম দিতেও বাধ্য করা সম্ভব না। তবে সাইটে আলোচনার ঘর দেয়া আছে। কেউ চাইলে নিজ উদ্যোগে খ্যাতিমান কোনো কবির সাক্ষাৎকার নিয়ে তা তার পক্ষ থেকে এখানে ছাপাতেই পারে। আপনি নিজেও তা পারেন। তবে তা না করলেও আপনি যেহেতু সাইটের মোডারেটশনের দায়িত্ব পেয়েছেন, অর্থ না জাস্ট কিছুটা করে সময় দিন প্রতিদিন এই সাইটের পিছনে। এতে করেই অনেকের উন্নয়নে আপনি নিজে, তথা আপনার মাধ্যমে এই সাইট ভূমিকা রাখতে পারবে। ধন্যবাদ!