হাইকু - আট
অজিত কুমার কর


কে যাবি আয়
আহ্বান মা জানায়
প্রতিরক্ষায়।
                 অক্ষরবৃত্ত ছন্দ


সে কেন এলো
না, বসন্ত তো নাই
ও' চলে গেল।
                 অক্ষরবৃত্ত ছন্দ


দিদি, দিয়ে দে
ও' যখন চেয়েছে
মা দেবে রেঁধে।
                 অক্ষরবৃত্ত ছন্দ


বিলায়েত খাঁ
ও' বাজাবে সেতার
কী, বলবে না।
                 অক্ষরবৃত্ত ছন্দ


দে আমারে দে
শীতটা প্রবল যে
কল্কে জ্বেলে দে।
                 অক্ষরবৃত্ত ছন্দ


বিপত্তারণ
এক, নাই দ্বিতীয়
মধুসূদন।
                 অক্ষরবৃত্ত ছন্দ


চে গুয়েভারা
সে ছেড়েছে হুংকার
হ্যাঁ, ভাঙো কারা।
                  অক্ষরবৃত্ত ছন্দ