হাইকু - ছয়
অজিত কুমার কর


শীত যখন
আম্র মুকুলিকা
ভ্রমর মন।
               মাত্রাবৃত্ত ছন্দ


অতিমাত্রা
করুণ বল্লিকা
শেষ যাত্রা।
             মাত্রাবৃত্ত ছন্দ


জলোচ্ছ্বাস
মত্ত অর্ণব
সর্বনাশ।
            মাত্রাবৃত্ত ছন্দ


সুস্থ নন
মাত্রাতিরিক্ত
বায়ু দূষণ।
            মাত্রাবৃত্ত ছন্দ


ঐকতান
বিশ্ববন্দিত
কীর্তিমান।
           মাত্রাবৃত্ত ছন্দ


পৌষে প্রাতে
নবান্নতে মাতে
মিত্র সাথে।
           মাত্রাবৃত্ত ছন্দ


ঘূর্ণি ফণী
মহাশক্তিধর
প্রমাদ গনি।
          মাত্রাবৃত্ত ছন্দ।