হাইকু - দুই
অজিত কুমার কর


পিরিতি রঙিন
মধুভান্ডে পিঁপড়েবৎ
অবস্থা সঙ্গীন।


অবারিত দ্বার
বসন্ত রেখে গেছে
অনন্য সম্ভার।


ঈশান কোণে মেঘ
এলো রে কালবৈশাখী
বাড়ছে বায়ুর বেগ।


যাচ্ছ কোথা ভাই ?
তোমার ভোট হয়ে গেছে
আমরা আছি তাই।


নিত্য বিষোদগার
পাল্লা দিয়ে কুৎসার ঢেউ
চিত্ত চমৎকার!


বড় দুঃসময়
অকথ্য ভাষণ শুনে
বিদীর্ণ হৃদয়।


আমি ঘরামি
সারাতে যাই কুঁড়েঘর
সন্তুষ্টি দামি।


ছুটি বারংবার
পরশে শান্তি মেলে
তিনি অবতার।