হাইকু - নয়
অজিত কুমার কর


ফণীমনসা
বল্লম উঁচিয়ে সে
কী হবে দশা!
                 অক্ষরবৃত্ত ছন্দ


অশীতিপর
কাঁপে না তবুও পা
আত্মনির্ভর।
               অক্ষরবৃত্ত ছন্দ


একাকীত্ব
বসন্তাগমনে
অতি রিক্ত।
               মাত্রাবৃত্ত ছন্দ


প্রাণ হরণ
অমানবিকতার
নিদর্শন।
             মাত্রাবৃত্ত ছন্দ


বাগাড়ম্বর
কর্ম করে দেখাও
যথা সত্বর।
             অক্ষরবৃত্ত ছন্দ


পরশমনণি
ছোঁয়া পেলে কৃতার্থ
খোঁজ এখনি
               অক্ষরবৃত্ত ছন্দ


নহে মিথ্যা তা
অবজ্ঞা কখনো না
সতর্কবার্তা।
              অক্ষরবৃত্ত ছন্দ।