হাইকু - পাঁচ
অজিত কুমার কর


লাল সেলাম
করুণ পরিণাম
পায় না দাম।
                অক্ষরবৃত্ত ছন্দ


আজো শোষণ
বঞ্চনা অব্যাহত
বিক্ষুব্ধ মন।
               অক্ষরবৃত্ত ছন্দ


উষ্ণায়ন
অর্ণব ক্ষিপ্ত
কে দুশমন?
                 মাত্রাবৃত্ত ছন্দ


রোগগ্রস্ত
অন্তিম লগ্ন
সূর্যাস্ত।
                 মাত্রাবৃত্ত ছন্দ


শিশির ঘাসে
প্রাতে কী উল্লাসে
মুক্তা হাসে।
                 মাত্রাবৃত্ত ছন্দ


ঝিঁঝির ডাক
আঝোর বর্ষণ
বন্ধ থাক।
               মাত্রাবৃত্ত ছন্দ


সন্ধ্যারতি
দীপ হস্তে বধূ
লজ্জাবতী।
                মাত্রাবৃত্ত ছন্দ


পর্জন্য
দুর্দান্ত ফণী
সৌজন্য।
              মাত্রাবৃত্ত ছন্দ