হাইকু - সাত
অজিত কুমার কর


নব প্রভাত
সেতারে বাজে কার
মেঘমল্লার?
                      অক্ষরবৃত্ত ছন্দ


যদি বাঁচতে চাও
কেটো না, কেটো না গাছ
অরণ্য বাঁচাও।
                       স্বরবৃত্ত ছন্দ


মনময়ূরী
পেখম মেলে তার
মেঘসঞ্চার।
                   অক্ষরবৃত্ত ছন্দ


দেখিতে না পাও
লক্ষ তারকার মাঝে
কারে তুমি চাও।
                   স্বরবৃত্ত ছন্দ


চল্ নীপবনে
দাদুর দাদুরি ডাকে
ভরা শ্রাবণে।
                   স্বরবৃত্ত ছন্দ


অদৃশ্য সূর্য
কুয়াশা-চাদর ঢাকা
মলিন বৈদুর্য।
                  স্বরবৃত্ত ছন্দ


ভাদ্র মাস
পক্ক তাল দুম
ভাঙালো ঘুম।
                 মাত্রাবৃত্ত ছন্দ


রথযাত্রা
ভাই-বোনের সাথ
জগন্নাথ।
              মাত্রাবৃত্ত ছন্দ