অনেক দিন চলে গেছে বসন্ত।
কোকিলটা আজো তবু  ডাকে।
আমার জানলার ঠিক পাশের -
বুড়ো আম গাছটার ডালে বসে।


দখিনা বাতাস আসে না আর
কোকিল একা বসন্তকে ডাকে,
একটানা মন হারানো  সুরে....
শরতের উষ্ণ মেঘলা দুপুরে।


শ্রাবণ এখনও খোঁজে বসন্ত।  
হয়তো শরৎ অপেক্ষায় থাকে
শ্রাবণের অথবা চিরবসন্তের।
খোঁজে ফেলে আসা অতীত।


ছিন্নভিন্ন হয়েছে পান্ডুলিপি
অতীত বসন্তের দীর্ঘশ্বাসে!