প্রিয়, সেদিন সৈকতের বালুকাবেলায় বসে আকাশের দিকে অপলক চেয়েছিলাম।
তোমার কথাই ভাবছিলাম।
ভাবছিলাম সাথে তুমি থাকলে বিকেলটা নিশ্চয় আরো সুন্দর হতো।
ভাবছিলাম, এই যে সুবিশাল আকাশ, দিগন্ত বিস্তৃত সমুদ্র আর তোমার ভালোবাসা এই তিনের মধ্যে কার বিশালতা সবচেয়ে বেশি?
বিশালতা! গভীরতা! পরিপূর্ণতা! এই শব্দগুলো তো এদের সাথেই সবচেয়ে বেশি মানানসই, তাই না?
তুমি বললে ভালোবাসার বিশালতা শ্রেষ্ঠ!
অথচ পৃথিবীর সকল ভালোবাসার গভীরে লুকিয়ে আছে স্বার্থ নামের ঘৃণ্য কীট।
ভালোবাসার পরিণতি ভয়ংকর, সর্বনাশা।
মরণঘাতী ভালোবাসার বিশালতা শুধু তাত্ত্বিক কথাতেই মানায়, সেটাই বা বোঝে কজন?
সমুদ্রের বিশালতা ভালোবেসে প্রিয়জনকে নিজের মধ্যে সমাহিত করে আর আকাশ তো নিজের অস্তিত্বই প্রমাণ করতে পারে না।
তবে?
এই জাহানের বিশালতার একছত্র অধিপতি হলো স্বার্থ, সব সম্পর্কেই যে নিজেকে সুকৌশলে গুটিয়ে রাখে।
আমি সেই বিশালতার অধিকারি, লোকে আমায় তাই প্রেমিক বলে না, বলে চরম স্বার্থপর!
আমি তোমার জন্যে স্বার্থপর হতেও রাজি।
আমার কাছে সমুদ্রের হাজার জলরাশি চেয়ে তোমার চোখের কোণে জমা একবিন্দু শিশিরের বিশালতা অনেক বেশি।
আকাশের চেয়ে তোমার চোখে আমার জন্য যে মায়া দেখতে পাই তার বিশালতা লক্ষ কোটি গুণ বেশি।
তবে তোমার ভালোবাসা বরাবরই হেরে যায় আমার স্বার্থে কাছে। আমি যে আমার সবটুকু দিয়ে তোমায় ভালোবেসেছি।
আচ্ছা, তুমি তাই কি ভালোবাসাকে শ্রেষ্ঠত্বের স্থান দিয়েছ?