কুমারী পূজার বিষয়,অনেকেরই জানা নয়,
আবার জ্ঞাত জনের মতভেদ , কৌতূহল ও বিষ্ময় -
এটা ঠিক বুঝিনা, কেমন করে হয়?
সবার জ্ঞাতার্থে শাস্ত্র থেকে রচনা,
ভুল ত্রুটি হলে মাগি বিজ্ঞের ক্ষমা-
শাস্ত্র মতে 'কুমারী পূজা' অনেক পূজারই অঙ্গ,
তবে আজ আসবে কেবল দুর্গা-প্রসঙ্গ।
রাম-রাবণ যুদ্ধে রামের কল্যাণে,
ব্রহ্মা স্তবিলেন দশভুজা দেবীকে-
তখন ছিলো শরৎ -দেবনিদ্রাকাল, দক্ষিণায়ণ;
ব্রহ্মার স্তবে মুগ্ধ দেবীর হইল অকাল বোধন-
কুমারী বেশ তিনি করিলেন ধারণ ।
অতপর তাঁরই স্তবে এই মহামায়া দেবী,
কুমারী থেকে হইলেন সহসা চণ্ডী।
এখন আসে প্রশ্ন কুমারী কে-
বয়সে  যে অরজঃস্বলা নারী,
অনধিক ষোল বা এক থেকে ষোড়ষী;
শাস্ত্র মতে সেই  হবে কেবল পূজ্যা কুমারী।
পুজার লগ্ন হবে অষ্টমী -মতান্তরে নবমী;
বয়স ও উদ্দেশ্যে ভিন্ন নাম ও জাতের কুমারী।
তবে যদি চায় কেউ সর্বে মঙ্গল কামনা,
কুমারী  হইবে কেবল ব্রাহ্মণ তনয়া।
অন্যথা পূজা পেতে নেই কোন সমস্যা,
যদি হয় সে কভু গণিকার কন্যা!
এবারে আসিতে চাই  এ-পূজার দর্শনে,
নারীর প্রতি সম্মানে করা হয় যা দেবী-জ্ঞানেঃ
শাস্ত্রমতে কুমারী,
প্রকৃতি বা নারীজাতির প্রতীক ও বীজাবস্থা-
যাহাতে শায়িত বীজ সৃষ্টি,স্থিতি ও প্রলয় কর্তা।
এ সাধনায় সাধক পায় দেবীর কুমারী দর্শন-
নারী শুধু স্ত্রী বা ভোগ্যা নয়,পূজ্যাও বটে,
তাই তো পরমহংস নিজ স্ত্রীকে -
পূজেছিলেন,ষোড়শীর ন্যায় কুমারী জ্ঞানে।
কুমারী পূজার কুমারী নিয়ে কুসংস্কার আছে,
পূজার কুমারী নাকি কভু বিয়ে নাহি বসে!
এই কথা বলে যারা,হিন্দু ধর্ম নিয়ে বাজে কথা রটায় তারা।
ধর্ম নাহি পড়ে তারা,শাস্ত্রে নেই এমন কথা-
যদি কেউ করে এমন সেটা নিশ্চয় তার অজ্ঞতা!


30/09/2014