মাননীয় এডমিন,
'কবিতার আসর' অসংখ্য নতুন কবির চারণ ক্ষেত্র,যাদের অধিকাংশের কবিতা ও পরিচয় প্রদীপের নিচে।আলোর মুখ না দেখা কবিদের কাব্য সাধনা চালিয়ে যাওয়া খুবই কঠিন এবং ব্যাপক অনুপ্রেরণা ও উদ্যমের প্রয়োজন হয়।কিন্তু এ আসরে আমার ৫ মাসের চক্ষু চারণায় যতুটুকু দেখতে পেলাম,তাতে আসরকে বেশ নিষ্প্রাণ মনে হয়েছে!মাঝে মাঝে কালবৈশাখী ঝড়ের মত দুই-একটা pdf বা প্রকাশনা ছাড়া কবি সত্তা জিইয়ে রাখা ও আসরে প্রাণ পাওয়ার মত তেমন কিছুই নেই!অথচ নতুন কবিদের জন্য উদ্যম পাওয়ার মত কিছু থাকা খুবই জরুরী।তাই নিচে দেয়া আমার কিছু সুপরামর্শ সদয় বিবেচনার জন্য অনুরোধ করা গেলঃ


১. সেরা দৈনিক কবিতাঃ  প্রতিদিন (12:00am-11:59pm)আসরে যত কবিতা আসবে তার মধ্য থেকে নির্বাচিত বিচারকগণ একটি কবিতাকে দিনের সেরা কবিতা হিসেবে নির্বাচন করবেন এবং নির্বাচিত কবিতাটি কবির নাম সহ পরবর্তী দিন পর্যন্ত পুরোটা সময় কবিতার আসরের উপরে মার্ক করা থাকবে সকলের দৃষ্টি আকর্ষনের জন্য।


নির্বাচকঃ
    এখন প্রশ্ন হচ্ছে বিচারক হবেন কারা? বিচারক প্যানেল নির্বাচনের জন্য ভোটিং ব্যবস্থা থাকবে।প্রথমে মাননীয় এডমিন প্রতি সপ্তাহে আসরের কবিদের সাথে কথা বলে সময় দিতে পারবে এরূপ ১০ জন কবিকে তার নিজের বিবেচনায় নির্বাচন করবেন।যাদের তিনি এক সপ্তাহে নির্বাচন করবেন,তাদেরকে অবশ্যই এক মাসের মধ্যে পুনঃ নির্বাচন করবেন না,তথা নির্বাচনে পরিবর্তন রাখবেন যাতে পক্ষপাত দুষ্টতা যতটা সম্ভব কমানো যায়।অতপর এ নির্বাচিত ১০ জন কবিদের থেকে ভোট দিয়ে ৫ জন কে মনোনীত করার জন্য অন্য কবিদের ভোটিং ব্যবস্থা উঠতে হবে সকল কবির পাতায়।উল্লেখ্য যে একজন কবি কেবল মাত্র একজন কে ভোট দিতে পারবেন(তবে কে কাকে ভোট দিল,এটা যেন গুপ্ত থাকে),এভাবে সর্বোচ্চ ভোট প্রাপ্তদের থেকে ক্রমান্নয়ে ১ম পাঁচ জন হবেন ঐ সপ্তাহের জন্য চূড়ান্ত নির্বাচক মণ্ডলী(এদের নাম ও প্রাপ্ত ভোট অবশ্যই উল্লেখ করতে হবে)


নির্বাচন পদ্ধতিঃ
মাননীয় এডমিন এমন ব্যবস্থা রাখবেন যেন, প্রতিদিন আসরে নতুন  কবিতা আসার সাথে সাথে কবিতার লিঙ্ক চূড়ান্ত নির্বাচকদের নিকট চলে যাবে এবং এগুলো তারা পুঙ্খনুপুঙ্খ দেখে ভালোভাবে বিচার করে নির্দিষ্ট নম্বর থেকে প্রাপ্ত নম্বর দিবেন এবং সবার দেয়া নম্বরগুলো যেভাবে এডমিনের পাতায় সাথে সাথে এডমিন প্রত্যক্ষ করতে পারেন সে ব্যবস্থা রাখবেন। পাতায় আসা ৫ জনেরই একই কবিতায় প্রদত্ত নম্বরগুলোর গড় করার জন্য এডমিন তার পছন্দমত অন্য একজনকে নির্বাচন করতে পারেন। এভাবে সর্বোচ্চ গড় নম্বর প্রাপ্ত কবিতাটি হবে দিনের সেরা কবিতা।


সপ্তাহের সেরা কবিতাঃ
এক সপ্তাহের দৈনিক সেরা কবিতাগুলো থেকে শেষ দিনের স্পেশাল বিচারক মণ্ডলী ঠিক একইভাবে নির্বাচন করবেন সপ্তাহের সেরা কবিতা


মাসের সেরা কবিতাঃ
ঠিক একইভাবে  সপ্তাহের সেরা কবিতাগুলো থেকে মাসের শেষ দিনের স্পেশাল বিচারক মণ্ডলী  নির্বাচন করবেন মাসের সেরা কবিতা।


বাৎসরিক সেরা কবিতাঃ
বার মাসের সেরা কবিতাগুলো থেকে দেশের প্রথিত যশা কবিদের(যেমনঃ নির্মলেন্দু গুন)দ্বারা বা সম্ভব না হলে আসরের স্পেশাল কবিদের দ্বারা একইভাবে বাৎসরিক সেরা কবিতা নির্বাচন করে কবিকে সাধ্যমত সম্মানজনক পুরস্কারে ভূষিত করা যেতে পারে।


বই মেলায় বই প্রকাশঃ
বছরের প্রতি সপ্তাহের সেরা কবিতাগুলো নিয়ে প্রতি ফেব্রুয়ারীতে আসর থেকে বই মেলায় যেতে পারে "বাংল কবিতা আসরের সেরা কবিতাসমূহ" নামে একটি সুন্দর সৃজনশীল বই।
যদি ঝামেলা মনে হয় বই প্রকাশের অপশন টা বাদও দেয়া যেতে পারে,তবে বাৎসরিক সেরা কবিতা নির্বাচন করে কবিকে সাধ্যমত সম্মানজনক পুরস্কারে ভূষিত করা যেতে পারে অবশ্যই।


খরচঃ
এই সকল যাবতীয় খরচ আসতে পারে সাইটে প্রদত্ত বিজ্ঞাপন থেকে কিংবা কবিদের দ্বারা সংগঠিত স্বেচ্ছাসেবী তথবিল থেকে কিংবা স্পন্সরের মাধ্যমে।


জাঁকজমক ফলপ্রসু চ্যাটিং ব্যবস্থাঃ
সনাতন  চ্যাটিং ব্যবস্থা বাদ দিয়ে ঠিক facebook এর ন্যায় আধুনিক ফলপ্রসু  চ্যাটিং ব্যবস্থা রাখা, যেখানে অবশ্যই online এ কোন কবিগণ আছেন তা যেন facebook এর মতই show করে।

     সর্বোপরি এতে কবিতার মানের দিকে কবিগণ যেমন সচেতন থাকবেন ও নজর দিবেন,তেমনি আসরে তাদের আগ্রহ ও উপস্থিতি  দু'টোই সমান হারে বাড়বে বৈ কমবে না।


বিঃদ্রঃ  প্রতিটি সেরা কবিতা ই কবির নামসহ যেন নির্দিষ্ট সময়ের প্রত্যহ সবার চোখের সামনে জ্বলজ্বল করে সে ব্যবস্থা রাখতে হবে।
   ভুল-ত্রুটি মাননীয় এডমিনসহ সকলেই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন ও আসরকে আরও প্রাণময় এবং জনপ্রিয় করার জন্য কারও যদি আরও ভাল পরামর্শ থাকে তাও মন্তব্যে প্রদান করবেন এই কামনায় আজকের মত এখানেই শেষ করলাম।ধন্যবাদ সবাইকে।