রবীন্দ্রনাথের উদ্ভাবনী শক্তি কম ছিল ।
এই প্রবন্ধটি পড়ার শেষেই বোঝা যাবে । মানে প্রমাণিতও হয়ে যাবে ।
রবীন্দ্রনাথের জন্ম ঃ ৭ই মে, ১৮৬১ খ্রিস্টাব্দ ।
তিরোধান ঃ   ৭ই আগস্ট ১৯৪০ ।
তিনি মর-পৃথিবীতে মোট ২৮৯৪৭ দিন অতিবাহিত করে গেছেন।  


*প্রথম কবিতা রচনা ( সৃজনশীল কবি হিসেবে ) ঃ  জুন ১৮৭৪ ।  
আগেও কবিতা মক্স করেছেন । সেই সব কবিতা প্রকাশের আলো দেখেনি ।
*শেষ কবিতা ঃ   ৩০শে জুলাই ১৯৪১ সাল।
সৃজনশীল দিনের সংখ্যা  ঃ  ২৪১৪৪ ।


রবীন্দ্রনাথ  ২৪১৪৪   দিনে মোট   ৬৭২০টি   কবিতা রচনা করেছেন ঃ


১) কবিতার সংখ্যা ...৩২৩৩ ( শিরোনামহীন ও শিরোনাম যুক্ত/ লিখনের সংক্ষিপ্ত কবিতাও ধরা হয়েছে।)        
২) গানের সংখ্যা ... ..২০৫৫  (পাঠান্তরও ধরা হয়েছে )
৩) অন্যান্য ...............১২০৩ (নাটক, উপন্যাস ইত্যাদিতে প্রাপ্ত। যার অনেকগুলিই নানা কাব্য-গ্রন্থ থেকে নেওয়া।)
৪) ইংরাজী কবিতা......২২৯ ( অধিকাংশ লিখনের অনুবাদ। মৌলিক ইংরাজী রচনা স্বল্প। গীতাঞ্জলি কাব্যের অনুবাদ ধরা হয়নি।)
                 মোট ৬৭২০ ।
রবীন্দ্রনাথ যদি দিন একটি করে কবিতা রচনা ও প্রকাশ করতে পারতেন  মোট ২৪১৪৪ টি কবিতা পাওয়া যেত ।


না, পর পর ৩০ টি কবিতা রচনা রবীব্দ্রনাথ করেছেন এমন পরিসংখ্যান পাওয়া যাচ্ছে না ।
পর পর ১০০ কবিতা রচনার মতো প্রতিভা মনে হয় রবীন্দ্রনাথের ছিল না । আপনারা কী বলেন ?
বাংলার এমন কোনও বিখ্যাত কবিকেই পাওয়া যাবে না যিনি ক্রমান্বয়ে ১০০, ২০০, ৩০০, ৪০০, ৫০০, ৬০০, ৭০০, ৮০০ বা তার চেয়ে বেশি কবিতা অতি অল্প সময়ের মধ্যে রচনা করেছেন ।


সুতরাং  কবিতা রচনা সংখ্যাকে “উদ্ভাবনী শক্তির একটি মাপকাঠি” যদি তর্কের খাতিরে ধরে নেওয়া হয়, তা হলে বলা যায় এই আসরের অনেক কবির কাছে রবীন্দ্রনাথ ডাহা ফ্লপ করেছেন ।
আমার আফসোস সেই সময় এডমিন এই সাইটটি চালু করলে আরো ১৭৪২৪ টি রবীন্দ্র-কবিতা আমরা “ফোকটে” পেয়ে যেতাম ।
ইংরাজী সাহিত্যের মিল্টন, বায়রণ, কীটস, শেলী, ব্রাউনিংরা আমাদের আসরের কবিদের কাছে নিতান্ত দুগ্ধপোষ্য শিশু ।
বাংলার অন্যান্য বিখাত কবিদের অবস্থা আরো করুণ ।  
এক আশ্চর্য প্রতিভা-বিকাশের  উন্মুক্ত প্রাঙ্গন আমাদের সামনে এডমিন খুলে দিয়েছেন ।
বাঙালীর কাব্য-প্রতিভায় সারা বিশ্ব একেবারে ত থ দ ধ হয়ে যাবে ।  “ন” হবে না কে বলতে পারে ?
এডমিন দীর্ঘজীবী হোক ।
ত থ্য সূত্র ঃ সুলভ রবীন্দ্র-রচনাবলী । পশ্চিমবঙ্গ সরকার ।