জন্ম যেন হঠাৎ ঝড়ের
বেদনার সূএপাত ,
দু:খ সেথায় বন্ধু আমার
একই পেলার ভাত ।


সুখ যে সেথায় দূর আকাশের
নক্ষএের স্বাদ ,
ভাগ্যের পরে ভাগ্যগুনে
চলে যই দূর জীবনের পানে ।


কখনো বা স্মৃতির ভ্রোমে
ভুলে যাই যে জীবনের মানে ,
ছুটে চলি দূরে চাদেঁর পানে
ছুঁতে চাই দূর আসমানটারে ।


ভাবিনা যে আজ ভাসমান ভেলায়
ডুবে যেতে পারি অনন্ত জলায় ,
যার নেই কোন পায়ের তলা
তার চোখোওযে সুখের ভেলা ।


ভাবতে শেখে যে অন্য বেলা
চলে যায় যে তখন সাঝের বেলা ,
বুঝতে পারে সে হয়েছে দেরী
দেয়া হয়নি অনকেটা পথ পারি ।