৩০ লক্ষ শহীদের আত্মা
জেগেছে আজ নতুন আশায়,
হে তরুণ তোমরা এগিয়ে আস
ভরে দাও জন্তুদের খাঁচায়।


সন্তান হারা মায়ের আত্মা
ছুটে আসে নতুন দিশায়,
হে তরুণ তোমরা মর্যাদা দাও
গর্বে যেন বুক ভরে যায় ।


জেগেছে আজ নতুন জাগরণ
জেগেছে আজ নতুন দিশা,
অনুভব কর মায়ের ভাষা
কত রক্তের বিনিময়ে আসা ।
(বাংলা আমার ভাষা)
৭.২.১৩
(বেলা১২.৪৫)