শব্দের মায়াজাল - ১


ভালো লাগে শব্দের মায়াজাল বুনতে,
ভালো লাগে আমার নতুন শব্দ খুঁজতে। .
ভালো লাগে শব্দ তোমাকে কল্পনা করতে,
ভালো লাগে নতুন শব্দে কবিতা লিখতে।  


অতি সম্প্রতি হটাৎ মনে একটা নেশা চেপেছে বাংলা শব্দ সংগ্রহ করা। আয়নার সঙ্গে শেয়ার করতে করতে মনে হলো আসরের বন্ধুদের সঙ্গে শেয়ার করতে পারলে কেমন হয়? সেই সঙ্গে আমার নিজের কিছু শব্দ জানা হয়ে যাবে এই ফাঁকে ? আর সেই ভাবনা থেকে এই আলোচনার সূত্রপাত। কবিতা লিখতে গিয়ে এর মধ্যে কোনো শব্দ যদি কাজে লাগে কারুর ? একটা শব্দও যদি কারুর কাজে লাগে মনে মনে খুব আনন্দ পাবো অবশ্যই।  


****এখন থেকে প্রতি রবিবার দেখতে পাবেন মোট দশটা করে বাংলা শব্দ ও তার সমার্থক শব্দ। যদি আপনাদের ভালো লাগে তবে চলবে আমার চলার পথ, নতুবা ঝাঁপি বন্ধ করে দেব ঢিল খাবার আগে। ওপরওয়ালার আশীর্বাদ ছাড়া কোনো কিছুই ভালো কাজ করা সম্ভব নয়। তাই শুরু করলাম এ বিশ্ব লয়ে খেলিতেছে যে মহান সৃষ্টিকর্তা সেই ঈশ্বর কে দিয়ে।********


১ )ঈশ্বর: আল্লাহ্ , খোদা, ঈশ, ইলাহি, সৃষ্টিকর্তা, বিশ্বপতি, পরমাত্মা, জগদীশ্বর, জগদীশ, জগন্নাথ, আদিনাথ, অমরেশ, পরেশ, লোকনাথ, পরমপুরুষ, পরমপিতা, করুণাময়, দয়াময়, বিধি, পরমেশ, জীবিতেশ, মালিক, ভগবান, ধাতা, দেবতা,দেব, সুর, ত্রিদশ,অমর, অজর, ঠাকুর।


ঈশ্বরের পরেই আমাদের সবচেয়ে প্রিয় কে ? উত্তর একটাই  ---"মা" ।
২) মা --  মাতা, জননী, প্রসূতি, গর্ভধারিণী, জন্মধাত্রী ।


রোজ সকালে ঘুম থেকে উঠে প্রথম যার সঙ্গে দেখা হয় সেই সূর্যি মামার যে কত নাম?


৩) সূর্য --  রবি, সবিতা, দিবাকর,দিনমনি, দিননাথ, দিবাবসু, অর্ক, ভানু,তপন, আদিত্য, ভাস্কর, মার্তণ্ড, অংশু,
প্রভাকর, কিরণমালী, অরুণ, মিহির,পুষা, সূর, মিত্র, দিনপতি, বালকি,অর্ষমা।


বসন্তের মৃদু মৃদু বাতাস কেমন উপভোগ করছেন বন্ধুরা?


৪) বাতাস --- বায়ু , অনিল, পবন, হাওয়া,সমীর, সমীরণ।


জন্মিলে মরিতে হবে /অমর কে কোথা কবে ?


৫)মৃত্যু-- ইন্তেকাল, বিনাশ,মরণ, নাশ, নিধন, নিপাত, প্রয়ান,লোকান্তরপ্রাপ্তি, চিরবিদায়, প্রাণত্যাগ, জীবননাশ, দেহান্ত, লোকান্তর, , মারা যাওয়া, মহাপ্রয়াণ।


কবিতা মানেই বনিতা আর আমাদের পুরুষদের যাকে ছাড়া চলেনা ?


৬) নারী-- রমণী, রামা, বামা, অবলা,মহিলা, স্ত্রী, মেয়ে, মেয়েমানুষ, ললনা, মানবী, মানবিকা, কামিনী, জেনানা, বালা, বনিতা, ভামিনী, শর্বরী।


রাতে বাড়ি ফিরে বিবাহিত পুরুষদের যাকে চাইই , সেই অতি প্রিয় শব্দটি কি ?-- 'বৌ'


৭)বৌ --- পত্নী,অঙ্গনা,জায়া,ভার্যা,স্ত্রী, ভামিনী, বধু, অঙ্গনা, অর্ধাঙ্গী, সহধর্মিণী, জীবন সাথী ।


৮) কন্যা ⇒ মেয়ে, দুহিতা, দুলালী,আত্মজা, নন্দিনী, পুত্রী, সূতা, তনয়া।


প্রেমের কবিতা লিখতে গেলে চাঁদ ছাড়া চলে ?


৯) চাঁদ---চন্দ্র, চন্দ্রমা, শশী, শশধর, শশাঙ্ক, শুধাংশু, হিমাংশু, সুধাকর,সুধাংশু,  বিধু, ইন্দু, নিশাকর, নিশাকান্ত।


কি আমার বোরিং লেখা পড়ে বন্ধুরা নিশ্চয় এতক্ষনে হাই তোলা শুরু করে দিয়েছেন ? আমারও ঘুম ঘুম পাচ্ছে।


১০)  ঘুম-- নিদ্রা, তন্দ্রা, নিদ, সুপ্তি, নিষুপ্তি।


আজ আসি তাহলে বন্ধুরা? অফুরান ভালোবাসা দিয়ে গেলাম যাবার আগে আসরের বন্ধুদের । সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি আপনারা সবাই যেন ভালো থাকেন ।