কবিতার বিভিন্ন ঘরানা নিয়ে রবিবারের আড্ডা-১


শুরু করলাম ফরাসি স্টাইলে লেখা কবিতা সিনকোয়াইন (cinquain ) নিয়ে।  


প্রথম কথা সিনকোয়াইন (cinquain ) একটি ফরাসি শব্দ।
কবিতার রূপটি হবে এভাবে:-
মোট কবিতাটি হবে পাঁচ লাইনের । মোট অক্ষর থাকবে বাইশটি।


প্রথম লাইন -- দু অক্ষরের (কবিতার শিরোনাম)
দ্বিতীয় লাইন- চার অক্ষর(শিরোনাম বর্ণনা)
তৃতীয় লাইন- ছয় অক্ষরের (শিরোনামের কার্যকলাপ বা পক্রিয়া)
চথুর্ত লাইন- আট অক্ষর(আপনার অনুভূতি বর্ণনা)
পঞ্চম লাইন- দুই অক্ষর(শিরোনামে ফিরে যান)  


এবারে একটা উদাহরণ দিলে বোধহয় আরো একটু পরিষ্কার হবে।


বসন্ত সময় (দু অক্ষর)
তাজা সুগন্ধ বাতাস বয়(চার অক্ষর)
সূর্য এবং মেঘেরা লুকোচুরি খেলা খেলে (ছয় অক্ষর)
মৃদু, ঠান্ডা বাতাস ত্বকে সুখস্পর্শের অনুভূতি জাগিয়ে তোলে(আট অক্ষর)
আমি খুশি (দুই অক্ষর)


টিকা :
আপনারাও একটু চেষ্টা করবেন নাকি আসরের বন্ধুরা চায়ের কাপে একটু সিপ্ দিতে দিতে ? তাহলে রবিবারের আড্ডাটা একটু জমে উঠতো আরকি !!


ভালোবাসা সকলকে !