দূর ছাই
কবিতা লিখবো কি ?
শব্দ চাইতো কবিতা লিখতে গেলে?
বয়সের ঘষটানি লেগে ভোতা হয়ে গেছে শব্দের ফাঁদ।
এইযে জীবন মহারাজ!
কিছুক্ষনের জন্যে ফিরিয়ে নাও তোমার চালশের চশমাখানা।
রংবেরঙের আলো ফেলে পাল্টে দিয়েছো সব,
স্বচ্ছ দেখতে পাইনে আর।
পরনের গেঞ্জিটার ছিদ্র গুলো বোজাবার চেষ্টা করছি আমি কবিতা দিয়ে,
কিন্তু শব্দগুলো বেরিয়ে যাচ্ছে বারবার।
রাগে গা জ্বালা করছে।
মনে হচ্ছে টি ভি র পর্দাটাকে ভেঙে চুরমার করে দিই।
উঃ  
ঠিক এই সময় লাল পিঁপড়েটা এসে পায়ে কামড় দিলো;
দিলাম শেষ করে চটি দিয়ে।
টিভির চ্যানেলগুলো পাল্টাবার চেষ্টা করলাম।
বিজ্ঞাপন গুলো দেখে গা জ্বালা করছে।
কেও খাচ্ছে ডিগবাজি, কেও নেচে চলেছে।
এদিকে আমার কবিতা শত ছিদ্রে ভরে যাচ্ছে।


মনের ভেতর চলছে আলোড়ন
তোমাকে ছাড়া বাঁচা মুশকিল
দাও কবিতা তোমার হাতখানি বাড়িয়ে দাও
মগজের দর্পন দিয়ে
তাতেই বরং একটা কবিতা লিখি।