ই মেল্ এর একটি বাংলা প্রতিশব্দ খুঁজে পেলাম -"আধান ডাক" । শব্দটা আজ হটাৎই পেলাম। খুব মনে ধরলো শব্দটা । কোথায় ? বাংলা ভাষাকে ভালোবেসে শ্রদ্ধেয় শেখ মিজান রচিত "বাঙালির মন বাঙালির ভাষা" গ্রন্থ থেকে। তিনিই এই সুন্দর একটি শব্দ সৃষ্টি করেছেন, যতটা পারা যায় ইংরেজি শব্দকে বর্জন করে বাংলা শব্দ ব্যবহার করা যায় এই কথা ভেবে।এই গ্রন্থে আলোচিত হয়েছে আমাদের মতো সাধারণ বাঙালি কথা বলতে গিয়ে বা লিখতে গিয়ে সঠিক বাংলা শব্দ টি খুঁজে না পেয়ে অকারণে ইংরেজি শব্দের ব্যবহার করি কেন এই ভেবে। আসুন একটু পরিচয় করিয়ে দিই এই মানুষটির সঙ্গে। ভাবতে অবাক লাগে এই ভদ্রলোক ভাষাতাত্বিক নন, চিকিৎসা বিজ্ঞানের ছাত্র। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। বর্তমানে জর্জিয়া বিশ্ববিদ্যালয় এ গবেষণায় রত।
প্রায় কুড়ি কোটি মানুষের প্রাণের ভাষা এই বাংলা ভাষা। পৃথিবীর ষষ্ঠ ভাষা।(১)চীন (২) স্প্যানিশ (৩)ইংরেজি (৪)হিন্দি (৫)আরবি (৬)বাংলা ।এই গ্রন্থে তিনি উল্লেখ করেছেন বাংলা উচ্চারণ, বানান অসঙ্গতি, যুক্তাক্ষর সমস্যা,ভাষায় অপ্রয়োজনে ইংরেজি শব্দের ব্যবহার, এবং সঙ্গে সঙ্গে দেখিয়েছেন পরিত্রানের উপায় ।এই আবেগতাড়িত লেখক প্রসঙ্গের অবতারণা করে ব্যক্তিগত পরিমণ্ডলের উর্ধে উঠে বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি নিয়ে গবেষণা করে সঠিক সূত্রের নির্দেশ দিয়েছেন।


বিজ্ঞানের ছাত্র হয়েও এই প্রবাসী লেখক বাঙালির সাধারণ দাবি নিয়ে বাংলা ভাষার প্রতি পূর্ণ মমতায় সেসব কারণের অনুসন্ধান করে আমাদের এবং মায়েদের তাদের শিশুদের সঠিক শিক্ষা দেবার প্রেরণা জুগিয়েছেন। সাতটি প্রবন্ধের মাধ্যমে তিনি উজ্জীবিত করেছেন আমাদের বাঙালিদের !
১) একুশের চেতনা ও বাংলার ইংরেজি দূষণ
২)বাংলা ভাষা, সংস্কৃত বানান
৩)যুক্তাক্ষর - নিরক্ষর
৪)বাংলায় সূত্র নির্দেশ
৫)উপবাঙলা ও উপবাঙালি
৬)সম্প্রদায়চেতনা ,জাতিচেতনা এবং বাংলাভাষা
৭)একুশের চেতনা ও শেখ মুজিবুরের ভাষণে ইংরেজি শব্দের ব্যবহার


বাংলা ভাষায় ইংরেজি শব্দের ব্যবহার দুরারোগ্য ব্যাধির মতো বাঙালির ওপরে চেপে বসেছে ।
শেখ মিজানে'র এই গ্রন্থটি বাঙালি জাতির শুধু গর্ব নয়, তিনি আন্তরিক ধন্যবাদের পাত্র।


রবীন্দ্রনাথের পরে ক্রমবর্ধমান বাংলা ভাষার কোনোরকম উন্নতি তো হইনি বরং বলা যেতে পারে বাংলা ভাষা এখন ইনটেনসিভ কেয়ার ইউনিট এ লাইফ সেভারে জীবিত। তাই আসুন আমরা সবাই মিলে চেষ্টা করি বাংলা ভাষার প্রচার ,তার সংরক্ষণ, তার চর্চা ও সংস্কারের ব্যাপারে।    


লেখকের "বাঙালির মন বাঙালির ভাষা" গ্রন্থটির বহুল প্রচার কামনা করে আজ এখানেই শেষ করলাম।


সবাই ভালো থাকুন বন্ধুরা।