(এক)
মদিরা দিও অল্প করে , তার সঙ্গে প্রেম আর,
পারো যদি লিখো আমার জন্যে বই কবিতার।
জ্বালা নেভাবার ওষুধ, গিলবো আমি জীবনজুড়ে;
না পাই যদি তোমার প্রেম,মৃত্যু বাক্সে রাখবো পুড়ে।
                    


                      (দুই)
পাতায় ঘেরা নির্জনেতে, বসে আমি নিরালায়,
তোমার কথা ভেবে ভেবে ছন্দ গেঁথে দিনটা যায়।  
আনন্দ সাথী দ্রাক্ষারসে, মনেতে স্বর্গ-পরী;
বাঁশি আমার বেজে ওঠে শূন্য হাওয়ায় সঞ্চরী ৷