কবিতাকেন্দ্রিক পাঠক হিসেবে আমার নিজের অনুভূতিটুকু বলার প্রয়াসে এই লেখাটির অবতারণা। প্রথমেই বলি যে কবিতার মান নিয়ন্ত্রণ করা অত্যন্ত দুরূহ কাজ। প্রায় অসম্ভব। লেখক নিজেই নিজের কবিতার বিচারক। যে কোন কবিতা সর্বসমক্ষে পাঠকের সম্মুখে প্রকাশ করার আগে নিজের যাচাই করা উচিত কবিতাটি উত্কর্ষ কতোখানি। তার পরেই কবিতা প্রকাশ করা উচিত নতুবা নয়। একজন পাঠক প্রথম দুতিন লাইন পড়েই যদি তাঁর ইচ্ছাশক্তি  হারিয়ে ফেলে তাহলে সে কখনোই আর পুরো কবিতাটি পড়বে না।


কবিতা লেখার সময় মনের ভাবনায় নান্দনিক এবং শৈল্পিক আঁচর নিবেদিত করতে না পারলে কবিতা কখনোই উৎকর্ষতা লাভ করতে পারেনা।  শুধুমাত্র আক্ষরিক অর্থ বের করে কবিতা সার্থক নাও হতে পারে।  কোনটি কবিতা আর কোনটি অকবিতা এই প্রশ্নটি এখন জ্বলন্ত।  এর সীমারেখা আদৌ টানা কতটুকু যুক্তিসঙ্গত ?  কবিতা চার দেয়ালের কক্ষে উপবিষ্ট নির্দিষ্ট সংখ্যক শ্রোতা-দর্শকদের জন্যেই রচিত হয়না।কবি যা অনুভব করেন তাঁর আত্মদহনের চিত্রকল্প নিজের মত করে সাজিয়ে তোলেন স্বাধীনভাবে। কবির ভাবনা কখনো পাঠকের ভাবনার সাথে মিলে যেতেও পারে আবার নাও মিলতে পারে।পাঠকের না বোঝার দায় কবির উপর ছেড়ে দিলে সংবেদনশীল লেখক কবিতা লেখার আগ্রহ হারিয়ে ফেলতে পারে।


নবীন কবিদের মধ্যে একটা প্রবণতা লক্ষ্য করেছি যে তারা হন্যে হয়ে কেবল ‘কঠিন’ শব্দ খোঁজেন। কঠিন শব্দের ব্যবহারে কবিতা লিখে মনে করে কি আহামরি কবিতাই না লিখে ফেললাম। কবিতা ভালো কবিতা হিসাবে গণ্য হয় কঠিন’ শব্দের উপস্থিতিতে নয়, বরং ঐ শব্দগুলোর সঠিক প্রয়োগে। কবিতার গাঁথুনি বা নির্মাণশৈলী, কবিতার গুণগত মান কে ওপরে তোলে। কবিতায় নতুন নতুন শব্দের ব্যবহার অত্যন্ত সৃজনশীল কাজ। কিন্তু মনে রাখতে হবে শব্দটির অর্থ ঠিক কবিতার সঙ্গে মানানসই হচ্ছে কিনা।কবিতায় শব্দের ব্যবহার খুব গুরুত্বপূর্ণ।তবে লক্ষ্য রাখা দরকার যে শব্দগুলো যেন সাবলীলতার গুণে প্রাঞ্জল ও বোধগম্য হয়ে ওঠে।


উপসংহার:-
কবির অনেক আবেগ জড়িয়ে থাকে কবিতায়। সেটি ব্যক্তিগতভাবে কারও খারাপ লাগতেই পারে। কিন্তু তা বলে সেটি কখনও মন্দ কবিতা হয়ে যায় না। আমি যে কবিতা পড়ে আলোড়িত হই,  যে কবিতা আমার ভাবনার জগতকে মুহূর্তের জন্য হলেও আচ্ছন্ন করল, সে কবিতা আমি বারবার পড়ি। কবিতার ভাষা,রীতি বা অলংকারের কোনও বাঁধাবাঁধি নিয়ম অসম্ভব।  কবিতার শেষ কথা হলো রসাস্বাদনে বিঘ্ন যেন না ঘটায় পাঠকের।


যারা আমার এই লেখাটি পড়লেন তাদেরকে প্রীতি ও শুভেচ্ছা জানাই ।