এই কবিতার আসরে ইদানিং একটা ট্রেন্ড অর্থাৎ প্রবণতা লক্ষ করছি।


দুটো ভাগে ভাগ করছি আমার এই আলোচনাটাকে :-
১ )মন্তব্যের উত্তর না দেয়া
২ )কপি পেস্ট করে মন্তব্যের উত্তর দেয়া


১ ) মন্তব্যের উত্তর না দেয়া
দূরকমভাবে এটাকে উপলব্ধি করেছি  আমি।   প্রথম কথা, আপনার কবিতাটি একজন খুব মন দিয়ে পড়ে অথবা না পড়ে, নেহাতই নিজের মন্তব্যের সংখ্যা বাড়াতে আপনাকে একটা মন্তব্য  করলেন (বেশিরভাগ ক্ষেত্রে আপনাকে তোষামোদ অথবা তুষ্ট করার জন্যে ) । কারণ যাই হোক না কেন, আপনি মন্তব্যের উত্তর দেবার প্রয়োজন বোধ করলেন না। কি কি কারণ থাকতে পারে এর পেছনে? ১ ) উপেক্ষা বা অগ্রাহ্য করা বা অবহেলা করা? ২ )অথবা প্রত্যাখ্যান বা তুচ্ছতাচ্ছিল্য করলেন এই ভেবে যে আপনি একজন প্রবীণ কবি, আমি আবার এসব কৃত্রিম বা মেকী মন্তব্যের কি উত্তর দেব ? এতএব ইচ্ছাকৃতভাবে অগ্রাহ্য করলেন তাইতো?


কারণ যাই হোকনা কেন , আপনি কিন্তু কখনোই ভাববেন না যে তাতে আপনার সম্মান বাড়লো।এতে করে আপনার নিজের চরম অসৌজন্যতার পরিচয় দিলেন আপনি। আপনি নিজেকে নিজে ছোট করলেন, মন্তব্যকারীকে নয়। এটা কোনো বাহাদুরি দেখানো হলোনা। আপনি মন্তব্যকারীকে পরোক্ষভাবে অপমান করলেন।
আর অন্যকে অপমান করে নিজের সম্মান বাড়ানো যায়না।  


২ )কপি পেস্ট করে মন্তব্যের উত্তর দেয়া


কিছু কবি আছেন প্রত্যেকদিন একটা করে কবিতা প্রকাশ করেন। নিশ্চয় করবেন । না করার কোনো কারণ তো নেই ? আমার কথা হচ্ছে প্রতিটি মন্তব্যকারীর মন্তব্য ভিন্ন হওয়া সত্ত্বেও সংশ্লিষ্ট কবির মন্তব্যের বার্তা কিন্তু সেই এক অর্থাৎ কপি পেস্ট করা মন্তব্য। বোঝাই যাচ্ছে যে আগের কবিতাটির যত শীঘ্র সম্ভব বুড়ি ছোঁয়া গোছের একটা কিছু  কপি পেস্ট করা মন্তব্য দিয়ে আবার একটা কবিতা প্রকাশ করা।কিছু কিছু ক্ষেত্রে উত্তর না দিয়েই আবার একটা কবিতা প্রকাশ করে দিলাম আর পরে কোনো এক সময়ে সুযোগ সুবিধে মতো একটা দায়সারা গোছের একটা কিছু মন্তব্যের উত্তর দিয়ে দিলাম।
যেমন :
**প্রাণিত হলাম!ধন্যবাদ!
**অসংখ্য ধন্যবাদ প্রিয় কবি। শুভেচ্ছা অনিবার ।
এই ধরণের কিছু একটা উত্তর লিখে বাকি সব মন্তব্যকারীর মন্তব্যের উত্তর দিয়ে দিলাম কপিপেস্ট করে । যারা শুধু মন্তব্যের সংখ্যা বাড়ানোর জন্যে কপি পেস্ট করে মন্তব্যের উত্তর দিচ্ছেন, তাদের জন্যে ঠিক আছে, কিন্তু
যারা অনেক সময় দিয়ে আপনার কবিতাটি পড়ে আপনার কবিতার মন্তব্য করছেন , তাদের জন্য কপিপেস্ট মন্তব্য আমার মনে হয় একধরণের অপরাধ ।  বিবেকের দিক দিয়ে আমি অন্তত মেনে নিতে পারলাম না ।


উপসংহার :-
তাই আসুন পরস্পরের মধ্যে আরো নিবিড় ভাবনা বিনিময়ের মাধ্যমে আপনার আমার বন্ধনকে আরো সুদৃঢ় করে তুলি  ।  


নমস্কার !!