কবি মানেই কি নির্ধন , লম্বা চুল ,
কর্মভীরু, দায়িত্ব এড়ানো, অসংসারী?
সোনালী ফ্রেমের মধ্যে এক উদাস দৃষ্টি,
আলুথালু কেশ, লবঙ্গলতা চলনবলন,
বগলে খাতা আর  পরনে ধুতি আর পাঞ্জাবি ?


চিরকালই কথাটায় মেটানো ছিল এক চিলতে ঠাট্টা।


এই স্টিরিওটাইপ কবির চেহারা এখন বদলে গেছে।


হতেও তো পারে এমন চেহারা
তিনি কবি নন ?
তেজারতির ব্যবসা তাঁর ?


এখন কবি মানে ...............
বাস্তবঘেঁষা, পরিণতবুদ্ধি, সামাজিক দায়সম্পন্ন।
দৃষ্টি তাঁর আর উদাস নয়
নয় মোটা ফ্রেমের সোনালী চশমা, অসংসারী, নির্ধন,উদাস
নেই ঝোলাব্যাগে বই,
নেই উস্কোখুস্কো চুলদাড়িতে তেল ,
ললিত লাজুক নয়, দাম্ভিক চালচলন,
ধুতি নয়, পরনে জিনস'
ঠোঁটে জ্বলন্ত সিগারেট।


কবি আজ আর মেয়েলি নয়,
ধমকে কথা কয় সে।
কবির ইমেজ গেছে পাল্টে
এখন সঙ্গে থাকেন বান্ধবী।


শিল্পের সম্মানে কবিকে হতে হবে
সত্যের অনুশীলনে আত্মনিয়োগ।
কবির বাস হবে নোংরামির উর্দ্ধে।
ভালোকে ভালো আর মন্দকে মন্দ বলার
নিরপেক্ষতা না থাকলে
কবিতা শিল্পের সার্থকতা সম্ভব নয়।
সম্ভব নয় কবিতা ও কবির মুক্তিও।  


শিল্প-প্রেমই কবিতার পূর্ণতা।
তরুণ তরুণী কবিরাই বাংলা কবিতার ভরসা।
আপন সৃষ্টির প্রতি যত্নবান হয়ে
প্রমান করুন ....
'কবি' বা  'কবিতা' একটা নিন্দা শব্দ নয়।