মানুষের চেতনার দীপ্ত পুরুষ নজরুল আর হৃদয়ের অনুভূতির দীপ্ত পুরুষ রবীন্দ্রনাথ। বাঙালির হৃদয় ও চেতনায় এই দুই মহান পুরুষের পায়ের পাতা যেন আমাদের সর্বত্র হৃদয়ে ও চেতনায় পাতা আছে।


হৃদয়ে ও চেতনায় এই দুই মহাঋষি প্রত্যেক বাঙালির অন্তস্থল অধিকার করে আছেন। দুজনেই তাঁদের দরদ ও অন্তর্দৃষ্টি দিয়ে দেখেছেন মানুষের সুখ দুঃখ , জীবনের ধ্বনি। একদিকে মানুষের হৃদয়ের অনুভূতিকে অবিরত ভারাক্রান্ত করে না তোলা, বিপদকে ভয় না করার শিক্ষা, এ সবই যেমন পেয়েছি গুরুদেবের গান ও কবিতার মধ্যে দিয়ে, নজরুল তাতে শক্তি সঞ্চয় করে তাঁর বিদ্রোহের কবিতা দিয়ে সচল রেখে আমাদের চেতনাকে শক্তিসবল করে তুলেছেন। তাইতো হৃদয়ে আমাদের রবীন্দ্রনাথ, চেতনাতে নজরুল। হৃদয়কে জেগে ওঠার ক্ষমতা জুগিয়েছেন রবীন্দ্রনাথ, আর তাতে সাহসের ইন্ধন জুগিয়ে গেছেন নজরুল। হৃদয়কে শানিত করেছেন রবীন্দ্রনাথ আর চেতনাকে শানিত করেছেন কাজী নজরুল। রবীন্দ্রনাথের হাত ধরে বাঙালির প্রত্যেক টা ক্ষুদ্র অনুভূতি জেগে উঠেছে, তারপরে আমরা পা মিলিয়েছি নজরুলের সঙ্গে। এই দুই মহামানব সৌন্দর্য্য ও মানবতার কল্যানে জীবন উৎসর্গিত করেছেন। হৃদয় আর চেতনার আলোকে দুই অনন্য প্রতিভা। ঠিক যেন তুলনা করা চলে বিশ্ব-সংগীত জগতের দুই প্রবাদপ্রতিম পুরুষ 'মোজার্ট' ও 'বিঠোফেন' এর সঙ্গে। রবীন্দ্রনাথের মতো মোজার্টের সংগীতে আছে শিল্প সম্পূর্ণতার আনন্দ ও উদার সৌন্দর্য্য, ঠিক একইভাবে নজরুলের মতো বিঠোফেনের সংগীতে ভেসে ওঠে ক্ষত বিক্ষত আত্মার দাহ ও বিস্মৃতি। রবীন্দ্রসংগীত আবেগ-সুর ঝংকারে ঝংকৃত, আর নজরুলের গানে শুনি চেতনা জাগ্রত করার সুর।
রবীন্দ্রনাথের নিজের কথায়....."অরুগ্ন-বলিষ্ঠ হিংস-নগ্ন-বর্বরতার অনবদ্য ভাবমূর্তি রয়েছে কাজীর কবিতা ও গানে।
কৃত্রিমতার ছোঁয়াচ তাকে কোথাও স্থান করেনি; জীবন ও যৌবনের সকল ধর্মকে কোথাও তা অস্বীকার করেনি।মানুষের স্বভাব ও সহজাত প্রকৃতির অকুন্ঠ প্রকাশের ভিতর নজরুলের কবিতা সকল দ্বিধা-গুণের আসন গ্রহণ করেছে। ..........


উপসংহার :-
রবীন্দ্রনাথ ও কাজী নজরুল বাংলার সাহিত্যের আকাশে দুটি উজ্জ্বল নক্ষত্র। দুজনেই সমৃদ্ধ করেছেন বাংলা সাহিত্যকে। "বিদ্রোহী'" কবিতা প্রকাশ হবার পরে নজরুল চলে আসেন জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে। উচ্চকন্ঠে চিৎকার করতে থাকেন গুরুদেব তুমি কোথায়? আমি এসেছি তোমাকে খুন করতে। রবীন্দ্রনাথ কে পাঠ করে শোনালেন বিদ্রোহী নিজকণ্ঠে। নজরুলকে জড়িয়ে ধরে বললেন সত্যি তুই আমাকে খুন করেছিস।


এভাবেই হৃদয় আর চেতনার মিলনে বাংলার সাহিত্যের আকাশ হয়ে উঠেছিল ধন্য।  


টিকা :-
রবীন্দ্র উত্তর ভাষা সাহিত্যে নতুন ধারাপাত সৃষ্টি করেছেন কাজী নজরুল ইসলাম। রবীন্দ্রনাথ সে কথা উপলব্ধি করতে পেরেছিলেন বলেই আজ ও তাঁর সাক্ষ্য বহন করে চলে প্রেসিডেন্সি জেলে বন্দি থাকাকালীন "বসন্ত" গীতিনাট্য উৎসর্গ। গুরু ও শিষ্যের অন্তরঙ্গ সম্পর্ক এনে দিলো বাঙালির হৃদয়ে রবীন্দ্রনাথ ও চেতনাতে নজরুল।