মন্দিরে কতো কাটায়েছি দিন, মসজিদে কতো রাত
গীর্জায় বসে যীশুকে স্মরণে রেখেছি, মানিনিতো কভু কোন জাত।
একই শ্রোষ্ঠার গড়া যেথা, ভেদাভেদ কেন আজ তাতে
কেন আজ এক জাতি প্রাণ হারায়, অন্য জাতির হাতে ।
কেন আজ হিন্দুরা মোরে মুশ্লে বলিয়া ডাকে,
মুসলিম কেন কাফের ভাবিয়া মুখটি ফিরিয়া রাখে।
খ্রীষ্ঠান মোরে নাস্তিক ভেবে দেয় কেন অপবাদ,
মানুষকে মানুষ ভাবিয়াছি, এটাই কি মোর অপরাধ?