আমার প্রাণের ঠাকুর গীতিকবিতা-৭
-লক্ষ্মণ ভাণ্ডারী
শ্রী শ্রী ঠাকুর অনুকূল চন্দ্র
শ্রীশ্রীঠাকুর অনুকূল চন্দ্রের আদর্শ ও উপদেশ::


ভক্ত ও ভগবান
—————————
## ভক্ত ও ভগবানের সম্পর্ক প্রেমময় সম্পর্ক, মধুর সম্পর্ক। ভক্ত ও ভগবানের সম্পর্ক কেমন, সে বিষয়ে ঠাকুর অনুকূল চন্দ্র বলেছেন,


১/ ভক্ত যে, সে শুধু নৈর্ব্যক্তিক ধারণা নিয়ে খুশি থাকতে চায় না।সে চায় তার বাস্তব প্রকাশ।তাকে প্রীত করেই প্রীত হতে চায়,এর মধ্যই জীবনের সম্ভোগ। তাদের কাছে বাসুদেবই সব।সব কিছু তত্ত্ব ও বস্তুর সংহত পরিপূর্ণতা যা,তার থেকে কিছুই বাদ দিতে চায় না।তাই তারা বাসুদেবকেই আঁকড়ে ধরে।কারন,তার মধ্যেই আছে সব কিছু তত্ত্ব ও বস্তুর সুসঙ্গত কেন্দ্রায়িত সমাবেশ। ( আলোচনা প্রসঙ্গে – ২১ পৃষ্ঠা ৮০)


২/ আমরা তাকে উপভোগ করতে চাই।তিনি প্রভু- আমি দাস।তিনি আমাদের ভালবাসের, তাতে আমাদের লাভ নেই।আমরা তাকে যত ভালবাসি,ততোই আমাদের লাভ। ( আলোচনা প্রসঙ্গে -২২ খন্ড, ২৪/১/১৯৫৪)


৩/ যারা ভগবানের জন্য লেগে বেঁধে খাটে, মানুষের জন্য খাটে, তাদের দেখলে আমার খুব ভাল লাগে।ওতে হাড়মাংশ রক্ত পর্যন্ত শুদ্ধ হয়ে যায়।( আলোচনা প্রসঙ্গে – ২২ খন্ড,২৩/১০/১৯৫৩)


৪/ নাম করে রোগ সারাব,কিছু পাব এ বুদ্ধি নিয়ে নাম করা ভাল না।তাকে ভালবেসে তারই জন্য নাম করা ভাল। ( আলোচনা প্রসঙ্গে -২২ খন্ড,৮/৭/১৯৫৩)


৫/ ভক্তের কাছে কোন কষ্ট থাকে না।বাঞ্চিতের জন্য যা করনীয় তা করতে না পারাটাই সে নিজের সর্বনাশ বলে মনে করে। ( আলোচনা প্রসঙ্গে -২২ খন্ড,২৬/৫/১৯৫৩)


৬ / ভগবানের চাকর যে হয়, সে যে কার চাকর না, তা ভাবাই কঠিন। ( আলোচনা প্রসঙ্গে -)


৭/ পয়সা কড়ির জন্য ভগবানকে ভালবাসতে নেই, ভগবান সবই টের পান।তাতে তিনি ভাবেন,ও তো আমাকে ভালবাসে না, ভালবাসে পয়সা। ( আলোচনা প্রসঙ্গে -)


৮/ ভগবানকে যত ভালবাসবে গভীর ভাবে,ততই সুদিন অবশ্যম্ভাবী হয়ে উঠবে।তাকে ভালবাসতে পারলে কুদিন ও কুদিন থাকে না, সুদিন হয়ে দাঁড়ায়। ( আলোচনা প্রসঙ্গে -)


৯/ ভক্তি যদি থাকে, সে ভগবানকে আপন করে ফেলে। ( আলোচনা প্রসঙ্গে -)


১০/ ভক্তের থাকে তদর্থী ক্লেশ সুখ প্রিয়তা।সে কষ্টকে কষ্ট মনে করে না।সে তার জন্য সব কষ্টকে আনন্দে বরন করে নেয়। ( আলোচনা প্রসঙ্গে -)
১১/ যা পার ভগবানের জন্য কর।( অালোচনা প্রসঙ্গে -)


১২/ ভগবানকে পেতে হলে সর্বহারা হতে হবে ভেবে ভয় করো না,তাকে পাওয়া মানে সবকে পাওয়া,ব্যাঙের বুদ্ধি ভয়ে প্রস্রাব করে পালান,তুমি কি তাই করবে? ব্যাঙই থাকবে? ব্যাঙ থাকে ব্যাঙেরই জগতে। ( আলোচনা প্রসঙ্গে -)


** মহামানব, সিদ্ধ পুরুষ,পরম ভক্ত, সমাজ সংস্কারক শ্রী শ্রী ঠাকুর অনুকূল চন্দ্রের উদ্দেশ্যে অনন্ত কোটি প্রণাম।
আসুন, আমরা সকলেই শ্রী শ্রী ঠাকুরের নির্দেশিত চলার পথে অগ্রসর হই আর তাঁর আদর্শকে অনুসরণ করে জীবনকে ধন্য করে তুলি। সাথে থাকুন, পাশে রাখুন। জয়গুরু!



আমার প্রাণের ঠাকুর গীতিকবিতা-৭
-লক্ষ্মণ ভাণ্ডারী


ওগো প্রেমের ঠাকুর
দয়াল তুমি আমার
তুমি প্রভু ওগো দয়াময়,


তোমার আশীষ লয়ে
জীবনে চলার পথে
পথ চলা মোর শুরু হয়।


সদগুরু যদি পাও
সত্দীক্ষা নিয়ে নাও
পাবে এক নতুন জীবন,


জপ যদি কৃষ্ণনাম,
পূর্ণ হবে মনস্কাম,
সত্দীক্ষা করহ গ্রহণ।


পিঁয়াজ রসুন ছাড়,
নিরামিষ খেতে পার
মাছ মাংস খেও নারে ভাই,


ওগো প্রভু দয়াময়,
তব পদে মতি রয়,
তব নাম সদা আমি গাই।