বর্তমান ২০২০ বর্ষের পঞ্চম কবিতা
বর্ষ-বরণ ২০২০ (নববর্ষের কবিতা-৫)
কলমে- লক্ষ্মণ ভাণ্ডারী


নববর্ষ এলো ভাই চিত্ত হৃষ্ট আজি তাই
পাখি সব কলরব করে,
অরুণ তপন হাসে সোনালী কিরণ ভাসে
রাঙাপথ অজয়ের চরে।


ফুলবনে ফুলকলি হাসিছে পাপড়ি মেলি
নতুন প্রভাত আজি জাগে,
স্নিগ্ধ সমীরণ বয় নতুন প্রভাত হয়
তনু মনে নব রং লাগে।


নয়ন দিঘির ঘাটে মরালী সাঁতার কাটে
মরালেরা পাছে পাছে ধায়,
তাল খেজুরের গাছে বাবুই খুশিতে নাচে
নববর্ষ আসিল ধরায়।


অজয় নদীর চরে শালিকেরা খেলা করে
শাল পিয়ালের বন দূরে,
গাঁয়ের পথের বাঁকে বাঁশবনে কাক ডাকে
ময়না চড়ুই পাখি উড়ে।


নববর্ষ নব সাজে আসে এই ধরা মাঝে
সারাদিন হাসি আর গান,
আজি শুভ নববর্ষে পুলকিত হয় হর্ষে
উঠে মেতে সবাকার প্রাণ।