ভাই ইবং বোনের অটুট সম্পর্ক একটি উত্‍সব ভাইফোঁটা হিসাবে পালিত হয়। এর জন্য বছরে দুটি বিশেষ অনুষ্ঠান রয়েছে। রাখী বন্ধন ছাড়াও তাই ভাইফোঁটার দিনটি উৎসবের মতো পালন করা হয়। রাখী বন্ধনের মতো এই উৎসবও প্রত্যেক ভাই-বোনের জন্য বিশেষ। এই উৎসব ভাই দুজ, ভাই টিকা, যম দ্বিতীয়া নামেও পরিচিত।


কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয় দিনে পালিত হয় ভাইফোঁটা উৎসব। এই বছর ভাইফোঁটা ২৬ অক্টোবর ২০২২ এ পালিত হবে। বোনেরা অধীর আগ্রহে অপেক্ষা করে ভাইফোঁটার জন্য। এই দিনে বোনেরা তাদের ভাইয়ের দীর্ঘায়ু কামনা করে পূজা করে, তার মঙ্গল কামনা করে এবং তিলক করে। কথিত আছে, ভাইফোঁটার দিন তিলক লাগালে ভাইয়েরা দীর্ঘায়ুর পাশাপাশি সুখ-সমৃদ্ধির আশীর্বাদও পায়। তাই বিশ্বাস অনুসারে, বোনদের তাদের ভাইয়ের তিলক করার সময় শুভ সময় ছাড়াও আরও কিছু নিয়মের বিশেষ যত্ন নেওয়া উচিত। আসুন জেনে নেই এই নিয়মগুলো সম্পর্কে ।


তিলক লাগানোর সময় এই বিষয়টি মাথায় রাখুন


ভাইফোঁটার দিন, বোন তার ভাইকে টিকা লাগিয়ে পূজা করে, তবে টিকা দেওয়ার সময় দিকটি খেয়াল রাখতে হবে। জ্যোতিষ মতে, টিকার সময় ভাইয়ের মুখ উত্তর বা উত্তর-পশ্চিম দিকে এবং বোনের মুখ উত্তর-পূর্ব বা পূর্ব দিকে হওয়া উচিত। এছাড়াও, ভাইফোঁটার আগে অবধি বোনেদের উপবাস রাখা উচিত।


ভাইফোঁটার সময় আসন পেতে ভাইকে বসিয়ে দিন। মনে রাখবেন ভাইয়ের মুখ যেন পূর্ব দিকে থাকে। তারপর ভাইয়ের কপালে টিকা লাগান ও ভাইয়ের কলাইয়ে লাল সুতো বেঁধে দিন। এরপর প্রদীপ জ্বালিয়ে ভাইয়ের আরতি করুন এবং তাঁর দীর্ঘায়ু কামনা করুন।


ভাইফোঁটার দিন বোন ও ভাইয়েরা নিজেদের মধ্যে অশান্তি ঝামেলা এড়িয়ে চলবেন।


ভাইয়ের কাছ থেকে পাওয়া উপহারকে বোনেদের অবশ্যই সম্মান দেওয়া উচিত।


বোনেরা ভাইকে টিকা পড়াবার আগে উপোস থাকবেন।


এই দিনে ভুলেও বোন এবং ভাই কেউ কাউকে যেন মিথ্যা না বলে।


ভাইকে ফোঁটা দেওয়ার সময় বোনদের কালো কাপড় পরা উচিত নয়


ভাইফোঁটা দিবসের কবিতা
কলমে কবি লক্ষ্মণ ভাণ্ডারী


ভাইফোঁটা আজি তাই ভারি ধূম পড়ে,
ভাইফোঁটা উত্সব প্রতি ঘরে ঘরে।
ভ্রাতৃ-দ্বিতীয়ার দিন পূণ্য তিথি কয়,
ঘরে ঘরে ভাইফোঁটা ভারি ধূম হয়।


সুগন্ধিত ধূপ দীপ নানা উপহার,
ভগিনীরা ফোঁটা দেয় কপালে ভ্রাতার।
আজিকার দিনে যদি বোন ফোঁটা দেয়,
সাধ্য কার ভ্রাতা তার যম কেড়ে নেয়।


ধান্য দূর্বা ফুল দিয়ে, নেয় আশীর্বাদ,
কপালেতে দিলে ফোঁটা পুরে মনোসাধ।
সুমিষ্টান্ন ফলমূল বিবিধ প্রকার,
ভগিনী প্রদান করে হস্তেতে ভ্রাতার।


সবশেষে গুঁয়াপান দেয় বিধিমতে,
সারাদিন আলাপন ভ্রাতার সহিতে।
বর্ষে বর্ষে ভাইফোঁটা আসে একবার,
ভগিনীকে দেয় ভ্রাতা, নানা উপহার।