১৯৪৭ সালের এই দিনে ঔপনিবেশিক ব্রিটিশ শাসনের কাছ থেকে স্বাধীনতা লাভ করে ভারত। নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করেছে দেশটি। প্রায় ২০০ বছরের শাসন-শোষণের ইতিহাসের সমাপ্তি ঘটে ১৫ আগস্ট। ভারতবর্ষে অস্তমিত হয় ব্রিটিশদের সূর্য। একই দিন স্বাধীনতা লাভ করে পাকিস্তান। তবে পাকিস্তান পরে তাদের স্বাধীনতা দিবস পাল্টে ১৪ আগস্ট করে নেয়, যে কারণে ভারতের একদিন আগেই পাকিস্তান স্বাধীনতা দিবস উদ্যাপন করে।


ভারতের স্বাধীনতার সঙ্গে জড়িয়ে আছে এখনকার তিনটি দেশের ইতিহাস। ভারত, পাকিস্তান ও বাংলাদেশ অখ- ভূগোল থেকে বিচ্ছিন্ন হয়ে বর্তমানে তিনটি স্বাধীন দেশ। ভারত-পাকিস্তান একই দিনে স্বাধীনতা লাভ করে। পাকিস্তানের সঙ্গে থাকে বাংলাদেশ (তৎকালীন পূর্ব পাকিস্তান)। ১৯৪৭ সালের ২৩ বছর পর পাকিস্তান থেকে স্বাধীন হয় বাংলাদেশ।


মহা ধুমধামে এবং স্বাধীনতাকামী বীর শহীদের স্মরণের মধ্য দিয়ে ৭১তম স্বাধীনতা দিবস পালন করতে চলেছে ভারত। ‘এটা কোনো সাদামাটা সকাল নয়। এটা স্বপ্নের প্রত্যাশার সকাল, ১২৫ কোটি ভারতীয়র আকাঙ্খার সকাল।’ স্বাধীনতা দিবসের ভাষণে উন্নয়নের পথে ভারতের এগিয়ে যাওয়ার চিত্র তুলে ধরে জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন  ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।


দেশ আজ স্বাধীন। স্বাধীনোত্তর ভারতে আজ গর্বভরে উড়ছে অশোক লাঞ্ছিত ত্রিবর্ণ পতাকা। আমাদের আশা আকাঙ্খার প্রতীক, দেশের অগ্রগতির প্রতীক, জাতির প্রতীক, জাতীয় পতাকা। আসুন আমরা সকলেই গেয়ে উঠি ভারতমাতার গান। জনগণবন্দিত জাতীয় সংগীত, জনগণ-মন -অধিনায়ক জয় হে-  আর দেশের স্বাধীন চেতনায় আমার দেশাত্মবোধক কবিতা - ভারত আমার পবিত্র ভূমি।
জয়গুরু! জয়গুরু!জয়গুরু!



ভারত আমার পবিত্র-ভূমি
                 -লক্ষ্মণ ভাণ্ডারী


ভারত আমার পবিত্রভূমি মা আমার জন্মভূমি,
জননী আমার ভারতবর্ষ প্রণাম নিও মা তুমি।


কাশ্মীর হতে কন্যাকুমারিকা আসমুদ্র হিমাচল,
দীপ্ত পুলকে ভারতীয় সেনা আনন্দেতে উচ্ছল।


ভূধরে সাগরে, বিজনে নগরে, গাহিছে জয়গান,
জননী আমার ভারতবর্ষ তোমারে জানাই প্রণাম।


চন্দ্র সূর্য গ্রহ তারকারা গগনে জ্বলিছে নিশিদিন,
শহীদ স্মরণে প্রাণ বলিদানে শোধিতে হবে ঋণ।


শত শহীদের রক্তের মূল্যে পেয়েছি যে স্বাধীনতা,
ভারতবাসী আর নয় পরাধীন, স্বাধীন ভারতমাতা।


ভারত আমার পবিত্রভূমি মা আমার জন্মভূমি,
জননী আমার ভারতবর্ষ প্রণাম নিও মা তুমি।


নেতাজী সুভাষ বীর ক্ষুদিরাম, বিনয় বাদল দিনেশ,
ফাঁসির মঞ্চে প্রাণ বলিদানে স্বাধীন করিল এদেশ।


স্বাধীন ভারতে উড়িছে আজিকে জাতীয় পতাকা,
গেরুয়া সাদা সবুজের মাঝে অশোক চক্র আঁকা।


ভারতবীর্য দেখাব আমরা নহি মোরা পরাধীন,
ভারতবাসীর গর্ব আজিকে দেশ হয়েছে স্বাধীন।


ভারত আমার পবিত্রভূমি মা আমার জন্মভূমি,
জননী আমার ভারতবর্ষ প্রণাম নিও মা তুমি।