আমার পরবর্তী নতুন বিভাগ “ভারত সূর্য ডুবে গেল হায়!” পর্বে পর্বে প্রকাশ দেওয়ার আশা রাখি। সকলের সহযোগিতা ও আশীর্বাদ মাথায় নিয়ে নতুন বিভাগটি আজ থেকে নিয়মিত ধারাবাহিকভাবে প্রকাশিত করা হলো।
আলোচনার শেষাংশে সংযোজিত করা হয়েছে দেশাত্মবোধক গীতি কবিতা।
সাথে থাকুন, পাশে রাখুন। জয়গুরু!


ভারতসূর্য ডুবে গেল হায়!
প্রথম পর্ব।
ভারতের স্বাধীনতা আন্দোলন (১৮৫৭-১৯৪৭): একটি সংক্ষিপ্ত ইতিহাস
ভারতবর্ষে ২০০ বছরের ইংরেজ শোষনের ইতিহাসঃ (প্রথম পর্ব)
১০০ বছর ইষ্ট ইন্ডিয়া কোম্পানী কর্তৃক শোষনঃ (দ্বিতীয় পর্ব)
৯০ বছরের ব্রিটিশ ভারত ঔপনিবেশিক শোষনঃ (তৃতীয় পর্ব)
পরাধীন ভারতের স্বাধীনতা সংগ্রাম (চতুর্থ পর্ব)
স্বাধীন ভারত ও ভারতবাসীর স্বপ্ন (পঞ্চম পর্ব)


ভারতবর্ষে ২০০ বছরের ইংরেজ শোষনের ইতিহাসঃ (প্রথম পর্ব)


মুলতঃ ইংরেজরা ১৬০৮-এ মোগল সম্রাট জাহাঙ্গীরের শাসনকালে সুরাটে প্রথম বাণিজ্য কুঠি স্থাপনের অনুমতি পায়। আস্তে আস্তে ভারতবর্ষের অন্যান্য অঞ্চলে তাদের বিচরণ শুরু হয়। ১৬৫৮ সালে ইস্ট ইন্ডিয়া কোম্পানির একজন প্রতিনিধি হিসেবে জেমস হার্ট ঢাকা প্রবেশ করার মধ্য দিয়ে বাংলায় ইংরেজ আগমন শুরু হয়। বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজউদ্দৌলার সাথে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির ১৭৫৭ সালের ২৩ জুন পলাশী যুদ্ধ হয় তাতে বাংলার নবাবের করুন মৃত্যু দিয়ে এই ভুখন্ডে অর্থাত্‍ ভারতবর্ষে ইংরেজ শাসন প্রতিষ্ঠার পথ সূচিত হয়।


এ যুদ্ধে নেতৃত্ব দেয় ইংরেজদের পক্ষ থেকে লর্ড ক্লাইভ। এবং তাকে সহায়তা করে নবাব সিরাজের পরিবারের কয়েকজন ও মীরজাফর, উমিচাঁদ, জগত শেঠ সহ অন্যান্য বিশ্বাসঘাতক। বিশ্বাসঘাতকতার পুরষ্কার স্বরূপ মীরজাফর বাংলার নবাব হয় এবং লর্ড ক্লাইভ তত্কা লীন ত্রিশ লক্ষ টাকা ও চব্বিশ পরগনার জায়গিরদারি লাভ করে। এর পরে লর্ড ক্লাইভ ইংল্যান্ড চলে যায় আবারো ফিরে আসে ১৭৬৫ সালের মে মাসে এবং ইংরেজ সরকারের গভর্নর নিযুক্ত হন। একজন কেরানী থেকে সে গর্ভনর হয়।


(চলবে)


ভারতসূর্য ডুবে গেল হায় গীতি-কবিতা-১
-লক্ষ্মণ ভাণ্ডারী


ভারত আমার নয় পরাধীন হয়েছে সে স্বাধীন,
ভারতসূর্য উদিত আকাশে হবে না কভু লীন।
স্বাধীন ভারতবর্ষ আমার উড়িছে বিজয় পতাকা,
ত্রিবর্ণ পতাকা মাঝখানে যার অশোকচক্র আঁকা।


কাশ্মীর থেকে কন্যা কুমারিকা আসমুদ্র হিমাচল,
ভারত সেনানীরা বীর বিক্রমে দেখায়েছে বাহুবল।
দেশের জনগণ স্বাধীন আজিকে নয় তো পরাধীন,
স্বাধীন ভারতবর্ষ আমার হয়ে রবে স্বাধীন চিরদিন।


চেয়ে দেখো ঐ হাসে খলখল শত্রুরা সীমানায়,
স্বাধীন ভারত গর্জে ওঠুক স্বাধীনতা হীনতায়।
ভারত আমার ভারতবর্ষ, জেগে উঠুক পুনর্বার,
হয়েছে সময় দেরী নয়, সৈনিক ধর হাতিয়ার।