শুভ ও শান্তিময় নববর্ষ – 2020


নতুন সূর্য, নতুন প্রান। নতুন সুর, নতুন গান। নতুন উষা, নতুন আলো। নতুন বছর কাটুক ভাল। কাটুক বিষাদ, আসুক হর্ষ। শুভ হোক নববর্ষ। সবাইকে নববর্ষের শুভেচছা নতুন বছরের সূচনায় সবার মনে থাকে জীবনের জরা-অন্ধকার ঝেড়ে আলোর পথে এগিয়ে যাওয়ার প্রত্যয়। আর সেই লক্ষ্যে সবার মনে অফুরন্ত জীবনীশক্তি নিয়ে আসুক ইংরাজী নববর্ষ- ২০২০। নতুন বছরের প্রতিটি দিন হোক সুন্দর।


বর্তমান ২০২০ বর্ষের প্রথম কবিতা
বর্ষ-বরণ ২০২০ (নববর্ষের কবিতা-১)
কলমে- লক্ষ্মণ ভাণ্ডারী


শুভ নববর্ষ আসে, আসে নব হর্ষে,
এবর্ষে কি পেলাম কি পাব নববর্ষে?
অনন্ত জিজ্ঞাসা রয় সবাকার মনে,
শুভ নববর্ষ আসে পূণ্য শুভক্ষণে।


সময় ঘড়ির কাঁটা কহিছে আজিকে,
শুভ নববর্ষ বার্তা বহিছে চৌদিকে।
আন্তরিক ভালবাসা প্রীতি বিনিময়,
শুভ নববর্ষ আসে নব সূর্যোদয়।


নুতন প্রভাত হাসে কিরণ প্রভায়,
তরুশাখে বসি পক্ষী সুখে গীত গায়।
শুভ নববর্ষ আসে নব কলেবরে,
খুশির বার্তা ছড়ায় প্রতি ঘরে ঘরে।


নুতন প্রভাতে জাগে নব নব আশা
নববর্ষে প্রিয় নিও, মোর ভালবাসা।


শুভ নববর্ষ আজি
(পূর্ব প্রকাশিত কবিতা)
কলমে: লক্ষ্মণ ভাণ্ডারী


শুভ নববর্ষ আজি নতুন সকালে,
উড়িছে বিহঙ্গ হেরি দুই পাখা মেলে।
দিতেছে কিরণ রবি নতুন আলোকে,
নববর্ষে মাতে সবে খুশির ঝলকে।


তরুশাখে পাখি সব করিছে কূজন,
নতুন বারতা করে উল্লাস বহন।
নববস্ত্র পরিহিত সব শিশুগণে,
পুলক জাগায় সবে সবাকার মনে।


আজি শুভ নববর্ষে নব নব আশা,
শুভেচ্ছা জানায় সবে প্রীতি ভালবাসা।
কবিতা আসরের যতেক কবিগণ,
আন্তরিক ভালবাসা করিও গ্রহণ।


পুরাতন বর্ষশেষে নববর্ষ আসে,
নতুন সকালে রবি পূবদিকে হাসে।