বর্তমান ২০২০ বর্ষের দশম কবিতা
বর্ষ-বরণ ২০২০ (নববর্ষের কবিতা-১০)
কলমে- লক্ষ্মণ ভাণ্ডারী


শুভ নববর্ষে আজিকে সবার
জাগিয়া উঠিল প্রাণ,
মনের গহনে প্রাণের স্পন্দনে
বাজে হৃদয়ের গান।


পুষ্পিত কাননে স্নিগ্ধ সমীরণে
পুষ্পের সৌরভ ভাসে,
প্রভাত সময়ে মধু সংগ্রহে
অলিদল ধেয়ে আসে।


নতুন বছরে পিকনিক তরে
আসে সবে নদীঘাটে,
বসে নদীচরে পিকনিক করে
সারাদিন সেথা কাটে।


খিচুড়ির স্বাদে জিভে জল আসে
খায় সবে পেট ভরে,
নতুন বছরে পিকনিক সেরে
সাঁঝ হলে ফেরে ঘরে।


নববর্ষে আজি নতুন আলোকে
প্রাণে প্রাণে জাগে সাড়া,
নতুন বছরে বয়ে চলে আজি
অজয় নদীর ধারা।