বর্তমান ২০২০ বর্ষের দ্বিতীয়তম কবিতা
বর্ষ-বরণ ২০২০ (নববর্ষের কবিতা-২)
কলমে- লক্ষ্মণ ভাণ্ডারী


আজি এ প্রভাতে এলো এ ধরাতে
নব বর্ষের অরুণ কিরণ,
বিহগ বিহগী তরুশাখে দেখি
দোঁহে হেরি যুগল মিলন।


আঁধার যামিনী কাটিল এখনি
নাই রাতি আধাঁর কালো,
পূরব আকাশে দেখি সূর্য হাসে
দেখি যে সোনার আলো।


আকাশের গায়ে সোনা রোদ্দুরে
নব হাসি আর নব গান,
নতুন বছরে নতুনের সুরে
জাগিয়া উঠে সবার প্রাণ।


অজয়ের চরে শালিকেরা উড়ে
নতুনের আবাহনে আজ,
রাখালেরা চলে নিয়ে গরুপাল
চাষীদের বন্ধ নাই কাজ।


শুভ নববর্ষে তাই এ দিবসে
হাসি গান আর কলতান,
বর্ষ আগমনে সবে হৃষ্ট মনে
বর্ষ বরণের গাহে গান।