বর্তমান ২০২০ বর্ষের তৃতীয়তম কবিতা
বর্ষ-বরণ ২০২০ (নববর্ষের কবিতা-৩)
কলমে- লক্ষ্মণ ভাণ্ডারী


নববর্ষ আগমনে পুলক জাগিছে মনে
করি সবাই বর্ষ বরণ,
আজি শুভ নববর্ষে হৃষ্টচিত্তে নব হর্ষে
সবে আজি খুশিতে মগন।


প্রভাতে রবির কর ছড়ায় ভুবন পর
তরুশাখে পাখি গীত গায়,
নববর্ষে হাসিগানে দোলা দেয় সব প্রাণে
রাখাল সুরে বাঁশি বাজায়।


ফুলবনে ফুলশাখে ফুলকলি ফুটে থাকে
আসে অলি মধু আহরণে,
অজয় নদীর কাছে শালিকের ঝাঁক নাচে
শাল পিয়ালের বনে বনে।


হৃদয়ে পুলক জাগে দেহে মনে রং লাগে
নব বর্ষে নব সূর্যোদয়।
কল কল ছল ছল দিবারাতি অবিরল
অজয় আপন বেগে বয়।


স্নিগ্ধ সমীরণ বয় নতুন প্রভাত হয়
সবার পুলক আজি জাগে,
হাসি খুশি কলরবে নাচে গায় মিলে সবে
হৃদয়ে খুশির রং লাগে।