বর্তমান ২০২০ বর্ষের চতুর্থতম কবিতা
বর্ষ-বরণ ২০২০ (নববর্ষের কবিতা-৪)
কলমে- লক্ষ্মণ ভাণ্ডারী



নববর্ষে নবরাগে অরুণ প্রভাত জাগে
নববর্ষ আসিল ধরায়,
পূরব গগনে রবি আঁকে শ্যামলিমা ছবি
নব রবি কিরণ ছড়ায়।


কাননে কুসুম ফুটে আসি অলি তথা জুটে
মধু আহরণ করিবারে,
নতুন বছরে হাট জন পরিপূর্ণ মাঠ
হাট বসে অজয়ের পারে।


রাঙাপথে চলে গাড়ি হাটুরেরা সারি সারি
মাথায় বোঝাই সবজির ঝুড়ি,
নদীঘাটে একধারে অজয় নদীর পারে
দোকান সাজায় বেনে বুড়ি।


বেনেবুড়ি ব্যস্ত কাজে কড়াইয়ে চপ ভাজে
হাটুরেরা এসে করে ভিড়,
চারিদিকে গোলমাল কেহ কেনে চাল ডাল
ভিড় জমে অজয়ের তীর।


নববর্ষ নব সাজে আজিকে হাটের মাঝে
নবরূপে হেরি আজ হাট,
আজি দিবসের শেষে নব ছবি উঠে ভেসে
জনহীন অজয়ের ঘাট।