বর্তমান ২০২০ বর্ষের সপ্তম কবিতা
বর্ষ-বরণ ২০২০ (নববর্ষের কবিতা-৭)
কলমে- লক্ষ্মণ ভাণ্ডারী


নতুন বছরে নতুন সকালে
নতুনের আহ্বান,
কান পেতে শুনি নতুনের বাণী
নতুনের জয়গান।


নতুন আলোকে অরুণ তপন
পূরব গগনে হাসে,
ফুলের কাননে ফুটেছে কলিরা
বাতাসে সৌরভ ভাসে।


বিহগ সকলে উড়ে দলে দলে
তরুশাখে সুরে গায়,
নতুন বছর নতুন সাজে
আসিল এই ধরায়।


আবীর ছড়ানো ভোরের আকাশে
রাঙামেঘে পাল তোলা,
নতুন বছরে নতুনের সুরে
প্রাণে প্রাণে দেয় দোলা।


যেদিকে তাকাই শুনিবারে পাই
কত হাসি কত গান,
বর্ষের শুরুতে উঠে সবে মেতে
উথলিয়া উঠে প্রাণ।