ভ্যালেন্টাইন সপ্তাহের ষষ্ঠ দিবস
পবিত্র চুম্বন দিবস (হ্যাপি কিস ডে)
১২ই ফেব্রুয়ারি : ২০১৯


প্রাচীনকাল থেকে ভালোবাসার গভীরতা, অন্তরঙ্গতা আমরা চুম্বনের মাধ্যমে প্রকাশ করে থাকি। হতে পারে তা আপনার সন্তানের, মায়ের অথবা প্রিয়জনের। ভালেন্টাইন’স ডে পঞ্জিকার ষষ্ঠ দিনটি কিস ডে হিসেবেই পালিত হয়ে আসছে। কিস ডে সর্বপ্রথম ইংল্যান্ডে পালিত হয়। সাংস্কৃতিক কারণে আমাদের দেশে এই দিবসটি তেমন জনপ্রিয় না হলেও পাশ্চাত্যে এর ভিন্ন তাত্পর্য রয়েছে। ইউরোপ-আমেরিকার দেশগুলোতে কিস ডের একটি জনপ্রিয় আয়োজন হলো ‘চুম্বন প্রতিযোগিতা’, যেখানে প্রতিযোগীদের দীর্ঘ সময় ধরে চুম্বনে আবদ্ধ থাকতে হয়। সেই জুটিই বিজয়ী হবে, যারা সবচেয়ে বেশি সময় ধরে চুম্বনে আবদ্ধ হয়। গত বছর থাইল্যান্ডের এক জুটি টানা ৫৯ ঘণ্টা পেরিয়ে চুম্বন প্রতিযোগিতায় বিজয়ী হয়।


গতকাল ছিল চুম্বন দিবস (হ্যাপি কিস ডে)। এবার তাহলে একটু অভিনব হন। বেছে নিন আপনার পছন্দের কিস। পার্টনারকে দিন সারপ্রাইজ কিস আর উভয়ের ভালবাসার নিবিড় বন্ধনে শুরু হোক দিনটি।
কিস-এর প্রকারভেদ। 1. এসকিমো কিস, 2. ফ্রেঞ্চ কিস, 3. সিঙ্গল লিপ কিস, 4. ইয়ারলোব কিস, 5. বাটার ফ্লাই কিস, 6. স্পাইডারম্যান কিস, 7. লঁজারি কিস, 8. লিজার্ড কিস, 9. ভ্যাম্পায়ার কিস ও 10. এঞ্জেল কিস


1. এসকিমো কিস:
কিস করার সময় যদি পরস্পরের যখন নাক ঘষাঘষি হয়। এই কিস খুবই স্নেহপ্রবণ।
2. ফ্রেঞ্চ কিস:
প্যাশন ও রোমান্স বোঝানোর জন্য সবচেয়ে ভাল ফ্রেঞ্চ কিস। এই কিসে জিভের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।
3. সিঙ্গল লিপ কিস:
এই কিসে একটা ঠোঁটের উপর একটা রেখে স্যান্ডউইচ করা হয়।
4. ইয়ারলোব কিস:
কান বা ইয়ারলোবে কিস। এই কিস সবচেয়ে রোম্যান্টিক ও অন্তরঙ্গ।
5. বাটারফ্লাই কিস:
চুমুর সময় খুব কাছাকাছি চলে এলে পরস্পরের চোখের পাতা একে অপরকে ছুঁয়ে থাকে। একে বলা হয় বাটারফ্লাই কিস। এমন চুমু খেয়ে সঙ্গীকে মোহাচ্ছন্ন করে দিতে পারেন।
6. স্পাইডার ম্যান কিস:
স্পাইডার ম্যান ছবি দেখেছেন? ঠিক ধরেছেন। দুই সঙ্গীর মধ্যে একজন আপসাইড ডাউন থাকলে তাকে বলা স্পাইডার ম্যান কিস।
7. লঁজারি কিস:
অনেক ক্ষণ ধরে গভীর ভাবে লিপ টু লিপ কিসকে বলা হয় লঁজারি কিস।
8. লিজার্ড কিস:
হট কিস বলতে যা বোঝায় তা হল লিজার্ড কিস। পরস্পরের জিভের স্ট্রোকে এই কিস হয়ে ওঠে উপভোগ্য।
9. ভ্যাম্পায়ার কিস:
গলায় গভীর চুমু। সঙ্গে কামড়। অত্যন্ত অন্তরঙ্গ মুহূর্তের জন্য তোলা থাক ভ্যাম্পায়ার কিস।
10. এঞ্জেল কিস:
এই চুমুর অভিব্যক্তিতে গভীর ভালবাসা ও স্নেহ জড়িয়ে রয়েছে। চোখের পাতায় আলতো চুমু।
সূত্র: আনন্দবাজার পত্রিকা।
কবিতার আসর কাব্যমেলা ব্লগের সাথে যুক্ত সকল কবি, সাহিত্যিক, লেখক-লেখিকাগণকে জানাই বিগত পবিত্রতম চুম্বন দিবস (হ্যাপি কিস ডে)-এর আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা আর অভিনন্দন। বাংলা কবিতার জয় হোক, বাংলার কবিগণের জয় হোক, বাংলা কবিতা আসরের জয় হোক। সাথে থাকুন, পাশে রাখুন। সকলের পাশে দাঁড়ান। জয়গুরু! জয়গুরু! জয়গুরু!


চুম্বন দিবস (হ্যাপি কিস ডে)
লক্ষ্মণ ভাণ্ডারী


চুম্বন দিবসে জানি কিস দিতে হয়,
কিস দিলে জাগে প্রেম কহিনু নিশ্চয়।
চুম্বন দিবসে তাই আজিকার দিনে,
প্রিয়া নাহি খুশি হয় চুম্বন বিহনে।


চুম্বন মহিমা তত্ব করিব বর্ণন,
সেই জানে পেয়েছে যে প্রিয়ার চুম্বন।
সবাকার রুচিভেদ বিবিধ প্রকার,
চুম্বন চুম্বক সম কহিলাম সার।


ট্রামে ট্রেনে বাসে কারে অথবা মেট্রোয়
সকলেই করে কিস দেখে লাগে ভয়।
বলিহারী এই দেশ! কি কহিব কথা?
পাশ্চাত্য অনুকরণ এদেশে সর্বথা।


তরুণ তরুণী যুবা, সবে কিস খায়,
লক্ষ্মণ লজ্জায় লিখে তার কবিতায়।