ঘুম ভাঙছে কাঞ্চনজঙ্ঘার
দিকে দিকে সোচ্চার হয়ে উঠেছে জনমত।
কান্নার দিন বুঝি শেষ হয়ে হলো।
এলো রক্তঝরার দিন।
বিপ্লব আসছে
বিপ্লব আসছে গ্রামবা্ংলার ঘরে ঘরে।
দিনে দিনে মানুষের ক্ষুধা যত বাড়ছে
বিপ্লব ততই দানা বাঁধছে।
এমনি করতে করতে
এমন একদিন আসবে
যেদিন বাংলার খেতখামার থেকে
বেরিয়ে আসবে লাখো লাখো
কোটি কোটি ক্ষুধিত মানুষ।
ভুখা মিছিলের অগ্রগামী
সৈনিক ওরা। ওরা জাগছে।
জাগছে বঞ্চিত, লাঞ্ছিত,
উত্পীড়িত সর্বহারার দল।
ওদের মুখে প্রতিবাদের ভাষা,
চোখে প্রতিহিংসার আগুন।
সংগ্রাম চলছে।
চলছে ক্ষুধাতুর মানুষের সংগ্রাম। এ
ই সংগ্রাম চলছে, চলবে।
কিন্তু শেষ হবে না কোন দিন।
বুভুক্ষার নিষ্ঠুর কবি আমি।
লিখে যাই সংগ্রামী মানুষের জীবন কাহিনী।
স্তব্ধ হবে না কোনদিন আমার লেখনী।
আমার দুর্জয় লেখনী
ক্ষান্ত হবে সেইদিন
যেদিন সফল হবে
সংগ্রামী মানুষদের সশস্ত্র সংগ্রাম।
আমার লেখনী আনবে
এক রক্তঝরা সকাল।
অপ্রতিহত গতিতে লিখে যাবে
সর্বহারাদের রক্তাক্ত ইতিহাস
নতুন সকালের অপেক্ষায় আছি।