অমর একুশে, বাঙালির পথদিশা, অমর একুশে দিবস আমাদের হৃদয়াপ্লুত ঐশ্বর্য, অমর একুশে আমাদের প্রাণের স্পন্দন। অমর একুশে শহীদ দিবস, মাতৃভাষা দিবস। ঐ দিনে আমরা স্মরণ করি ভাষা-আন্দোলনে যারা হাসি মুখে প্রাণ বলিদান দিয়ে মাতৃভাষার মান অক্ষুন্ন রেখে গেছেন। রক্তের বিনিময়ে কিনেছি আমরা আমাদের ভাষার স্বাধীনতা। তাই বাংলা ভাষাকে শ্রদ্ধা সহ সম্মান জানানো আমাদের সকলের পবিত্রতম দায়িত্ব ও কর্তব্য।


১৯৫২ সালের এই দিনে শহীদদের শাণিত ধারায় যে আলোকিত পথের উন্মোচন ঘটেছিল, সেই পথ ধরে এসেছিল স্বাধীনতা। আজ আত্মমর্যাদায় সমুন্নত এক জাতি হিসেবে বিশ্বে মাথা উঁচু করে দাঁড়ানোর অন্তহীন প্রেরণার নাম একুশে ফেব্রুয়ারি।


বাংলাকে মাতৃভাষার দাবিতে সালাম, বরকত, রফিক, জব্বার, শফিকদের মত অগণিত ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি। শত শহীদের রক্তে লেখা মাতৃভাষা এই বাংলা ভাষা। আমরা হারি নি, হারতে পারি না, আমরা লড়াই করতে জানি, আমরা ভাষার তরে প্রাণ উত্সর্গ করতে জানি, আমরা ভীরু নই, আমরা কাপুরুষ নই, আমরা লড়াই করে মরতে পারি। আমরা বাঙালী, বাংলা আমাদের জন্মভূমি। বাংলা আমাদের মাতৃভাষা, আমাদের মায়ের ভাষা।


আসুন, আসন্ন শহীদ দিবসে, শত শহীদদের স্মরণে, তাদের প্রতি শ্রদ্ধা আর সম্মান জানাই। মাতৃভাষার মান ও সম্মান রক্ষার জন্য আমরা সংকল্প করি। আমাদের পরিচয় আমরা হিন্দু নই, আমরা মুসলমান নই, আমাদের পরিচয় আমরা বাঙ্গালী, বাংলা ভাষাভাষী সকলেই আমরা এক জাতি এক প্রাণ। আসুন, আমরা মাতৃভাষাকে যথাযোগ্য সম্মান দিই, সোচ্চার কণ্ঠে বলি-বাংলা ভাষা আমার গর্ব, আমার অহংকার। সাথে থাকুন, পাশে রাখুন। জয়গুরু!



রক্ত দিয়ে লেখা মাতৃভাষা
              লক্ষ্মণ ভাণ্ডারী


শত শহীদের               রক্ত দিয়ে লেখা
           আমাদের মাতৃভাষা,
মাতৃভাষার তরে           জীবন দিয়ে যাঁরা
           দিয়ে গেল ভালবাসা।


হাসিমুখে প্রাণ             দিল বলিদান
           বাংলা ভাষার তরে,
তাদের শোকে             বাংলা মায়ের
           দুই চোখে অশ্রু ঝরে।


বাংলা আমাদের           জন্মভূমি মা
           বাংলা আমাদের ভাষা,
বাংলার গর্বে               ফুলে উঠে বুক
            জাগে নব নব আশা।


রক্তমূল্য দিয়ে              কিনেছি আমরা
             মাতৃভাষা স্বাধীনতা,
বহুদিন পরে                মায়ের আজিকে
             ঘুচিল দুঃখ ব্যথা।


বাংলায় মোরা               কথা বলি আর
             বাংলায় গাহি গান,
বাংলার শ্যামল             মাটিতে ফলে
             সোনার ফসল ধান।


আসিছে অমর              একুশে ফেব্রুয়ারী
             শুনি তারই আহ্বান,
মাতৃভাষা দিবসে            নিলাম শপথ
             রাখিব ভাষার মান।