ভারতের 75তম স্বাধীনতা দিবস ও আমরা
তথ্যসংগ্রহ, সম্পাদনা ও কলমে- লক্ষ্মণ ভাণ্ডারী


১) এই স্বাধীনতা দিবসে আমরা আমাদের দেশের শান্তি ও ঐক্য সুরক্ষিত রাখার শপথ গ্রহণ করি।
২) যাঁরা এই দেশ গড়েছে, সেই স্বাধীনতা সংগ্রামীদের বলিদান কখনও ভোলার না। জয় হিন্দ!
৩) মনে থাকুক স্বাধীনতার স্মৃতি, হৃদয়ে থাকুক বিশ্বাস। স্বাধীনতা দিবসে রাষ্ট্র নির্মাতাদের স্যালুট জানাই আমরা।
৪) আমাদের স্বাধীন করার জন্য অত্যাচার, ত্যাগ, বলিদান স্বীকার করেছেন আমাদের স্বাধীনতা সংগ্রামীরা। ১৫ আগস্ট তাঁদের মনে করে ও সম্মান জানাতে চাই।
৫) আমরা সবাই আলাদা হয়েও আমরা স্বাধীনতার সূত্রে এক সুতোয় গাঁথা। এই দিনটিকে কখনও ভুলে না গিয়ে আমাদের স্মরণ করা উচিত যে এই স্বাধীনতা অর্জন করা কত কঠিন ছিল।
৬) বহু বছরের স্বাধীনতা সত্ত্বেও এখনও অনেক সমস্যার সমাধান করা বাকি। এই সমস্ত সমস্যার সমাধানের জন্য এক হয়ে কাজ করে স্বাধীনতা দিবসের দিনটিকে আরও অর্থবহ করে তোলা যাক।
৭) স্বাধীন দেশে জন্মগ্রহণ করার সৌভাগ্য হয়েছে আমাদের। এর জন্য আমাদের পূর্বপুরুষদের ধন্যবাদ জানানো উচিত। যাঁদের ত্যাগের কারণে এই দিনটি আমরা পালন করতে পারছি।
৮) প্রতিটি দিন অতিবাহিত হওয়ার সঙ্গে সঙ্গে আমরা আমাদের দেশকে উন্নত করার জন্য সবাই মিলেমিশে দেশের কাজ করি। লক্ষ্য আমাদের সোনার ভারত গড়ে তোলা।
৯) একটি রাষ্ট্র তার জনগণকে নিয়েই গড়ে ওঠে। তাঁদের কাজ ও অভিপ্রায় থেকে জানা যায় যে তাঁরা নিজের রাষ্ট্রের কেমন ভাবমূর্তি গড়ে তুলতে চাইছে।
১০) মননে স্বাধীনতা, হৃদয়ে বিশ্বাস, আত্মায় গর্ব এবং আমাদের রক্তে থাকুক দেশের প্রতি ভালোবাসা। স্বাধীনতা দিবসের অনেক অনেক শুভেচ্ছা। এই সুন্দর 75 তম স্বাধীনতা দিবসের অনেক অনেক শুভেচ্ছা। সাথে থাকুন, পাশে রাখুন। জয়গুরু!


স্বাধীনতার সংগ্রাম...... স্বাধীন ভারত
স্বদেশের গান (গীতি কবিতা)
কলমে- কবি লক্ষ্মণ ভাণ্ডারী


স্বাধীন দেশের স্বাধীনতার সূর্য অস্তমিত হল যবে।
বিদেশী শাসন থেকে ভারতবর্ষ মুক্ত হবে কবে?
ভেঙে ফেল পাষাণের কারা, চেতনা জাগালো মনে,
চেতনা জাগায় বিপ্লব, বিপ্লবীদল গড়ে সংগোপনে।


ত্যাগী বীর চিত্তরঞ্জন দাশ জাতির জনক গান্ধীজী,
আজাদ বাহিনী করিল গঠন বীর সুভাষ নেতাজী।
লালা লাজপত বাল গঙ্গাধর ও বিপিন চন্দ্র পাল,
তাঁদের জয়গানে ভারত সূর্য আজিও হেরি লাল।


মাষ্টারদা সূর্যসেন তরুণ বিপ্লবী বিনয় বাদল দিনেশ,
যাঁদের ত্যাগে ও প্রাণ বলিদানে হলো স্বাধীন এদেশ।
বীর ক্ষুদিরাম হাসিতে হাসিতে গলায় পরিলেন ফাঁসি,
আজিকে মোরা জানাই প্রণাম মিলে সবে দেশবাসী।


স্বদেশকে যাঁরা করিল স্বাধীন জীবন দিল বলিদান,
ফাঁসির মঞ্চে প্রাণ দিল যাঁরা গাহি তাদের জয়গান।
তাঁদের আত্মদানে মোদের স্বদেশভূমি হলো স্বাধীন,
স্বাধীন ভারতে ভারতবাসী সবে নয় আজি পরাধীন।


স্বাধীনতার তরে সকলে করিল আমরণ রক্ত সংগ্রাম,
আজি 75তম স্বাধীনতা দিবসে তাঁদের জানাই প্রণাম।