এ শহর আমার আপনার আমাদের সবার জন্য,
তবে আমি কেন এ শহরের একজন অতি নগণ্য?
মাতৃ-ভূমির উপর দিয়ে বয়ে গেছে প্রাণের শহর
কেন তবু আমি হয়েছি অচেনা?
মনে প্রশ্ন জাগে বার বার অথচ কোন কিছুতেই
তার উত্তর মেলে না।
এ শহরে চলে কত রং বে রঙ্গের উল্লসিত খেলা,
কোটি টাকার গাড়িতে করে শহরের পিচঢালা রাস্তা
দিয়ে রোজ ই ঘুরে কত যে পয়সাওয়ালা।
প্রতিদিন আমি এই দৃশ্য দেখি একা একা ব্যস্ত
শহরের পাশের সাদে বসে,
দেখতে দেখতে হঠাৎ কখন যে বৃষ্টি ঝরায় দুটি
চোখে অশান্ত জল এসে।
দিশে খুঁজে না পেয়ে মন বলে চিৎকার কেঁদে বলি
এ শহরের মানুষ গুলো কে,
তোমরা কেহ আমায় নিয়ে চলো সুখের দেশে আমি
থাকতে চাই গো শান্তি সুখে।