সুখ না রে ভাই, দুঃখ এসে প্রবেশ করেছে
জীবনের এই ছোট্ট ঘরে,
সে একা নয়, অবহেলা অবজ্ঞা উপেক্ষা কে
নিয়ে এসেছে সঙ্গে করে।
এই ছোট্ট ঘরে বসবাস করার জায়গা নেই
তবুও ওরা নিয়ে ঠাঁই,
চৈত্র দুপুরের জ্বালাময়ী রবি তাপের মত
জ্বালিয়ে পুড়িয়ে করছে ছাই।
একবার অবশ্য ভেবেছিলাম অবহেলা উপেক্ষা কে
ফাঁকি দিয়ে কোথাও গিয়ে লুকায়,
কিন্তু পারিনি, যেখানে যাই সেখানেই আমার
পাশে ওদের কে দেখতে পাই।
এ যুগের দম্ভী মানসিকতার বড় মানুষ গুলো
সুযোগ দেবে না লক্ষ্যে পৌছাবার,
তাই দুটি চোখে বারোমাস মেঘের বসবাসে
চারিদিকে দেখি হতাশার অন্ধকার।
মানুষের কড়া নজরের চাহনি আজও আমি
বরণ করে নিয়ে পথ চলি,
হবে না পাবো না এ কথা ভেবে চলাফেরা
করি অঙ্গে মেখে কাদা মাটি কণা ধূলি।
ভাব আছে মনে তাই শত কষ্টেও এখনও কলম
ঘুরিয়ে শত জীবনী লিখে যাই,
প্রকাশিত হবে সম্মাননা পাবো এই খুশির দিন
আসিবে কবে আমার জানা নেই।