৭ই জুলাই, আজ এই দিনে তুমি
এসেছিলে নিতে শেষ বিদায়,
  আমার প্রতীক্ষায় ছিলে সেই ফুল বনে
যেথায় রোজ বিকেলে পড়ার ছলে
দেখতে যেতাম তোমায়।
সেদিন আমি অবশ্য তোমার কাছে
গিয়েছিলাম দেরি করে,
সত্যি আমি ভাবিনি কখনো তুমি
আজ ভুলে যাবে এমন করে।
তুমি বললে আমায় ক্ষমা করে দিও
তখন বুঝিনি সে কথার মানে,
শুধু দেখেছিলাম সাগরের ঢেউ বইছে
তোমার ঐ দুটি চোখের কোণে।
আমি আরও দেখেছিলাম তোমায়, অবিরত
টিস্যু দিয়ে মুছতে চোখ ও মুখে,
হঠাৎ তুমি চিৎকার করে কেঁদে আমাকে
জড়িয়ে নিলে তোমার বুকে।
কেঁদে বলেছিলে আজ থেকে অনেক দূরে
থাকতে হবে তোমায় ছেড়ে,
শোন! আমি বাঁচবো না গো তোমায় ছেড়ে
থাকতে পর মানুষের ঘরে।
এই দিনে আমাদের এই নির্মম বুক ফাটা
কান্নার আওয়াজ শুনে,
কেঁদেছিল বাতাস, মাটি, প্রকৃতি, দূরে ঐ
আকাশটাও সইতে না পেরে অঝর ধারায়
বৃষ্টি দিয়েছিল পৃথিবীর পানে।
বৃষ্টি সময় তুমি আমি নিয়েছিলাম ছোট্ট
একটা ছাউনি ঘরের মধ্যে ঠাঁই,
তখন তুমি বললে বিয়ে হবে আমার অন্য
ঘরে তুমি ভুল বুঝ না আমায়।
আমি কিছু মনে করিনি জান, ঐ বিধির
কলমে লেখা নেই তুমি আমার,
যেখানে থেকো ভালো থেকো সুখে থেকো
এমন করে তুমি কেঁদো না আর।
তুমি কেঁদো না আর প্রিয়তমা দোহাই লাগি
এমন করে কেঁদো না আর।